লকডাউনে ফেসবুকে গান শুনিয়ে অন্যদের মানসিক অবসাদ দূর করছেন বিজ্ঞানের শিক্ষক

pix of a teacher who is busy with Manna Day's Song
শিক্ষক বরুণ ভট্টাচার্য ব্যস্ত সঙ্গীতে

লকডাউনে অনলাইনে পড়ুয়াদের ক্লাস নিচ্ছেন বেশ যত্ন করে। অবসর সময়ে যৌবনের সেই সেরা গানগুলিতে মজেছেন তিনি। মান্না দে, হেমন্ত মুখোপাধ্যায়, শ্যামল মিত্র সহ বহু শিল্পীর গানে নিজেকে ব্যস্ত রেখেছেন বিজ্ঞানের শিক্ষক বরুণ ভট্টাচার্য্য। সেই সব কালজয়ী গান তিনি নিজের ফেসবুক পেজে নিয়মিত তুলে ধরছেন। উদ্দেশ্য হল, লকডাউনের সময়ে গৃহবন্দী থাকার মানসিক অবসাদ ভুলে সবাই যেন সেই সব গানে ডুবে যান। সবার মন ভরে উঠুক আনন্দে।

দেখুন গানের ভিডিও- https://www.youtube.com/watch?v=rlm3nwVjyfM&feature=youtu.be

বাড়ি তাঁর হুগলি জেলার আরামবাগের কাছে ব্যাঙাই গ্রামে। মাসতুতো দাদা স্বপন রায়, তাপস চট্টোপাধ্যায়ের কাছে গানের হাতে খড়ি। সকলেই একই গ্রামের বাসিন্দা। পরে বেতার শিল্পী হরেণ মুখোপাধ্যায়ের কাছে কিছু কাল গান শেখেন। কিন্তু বিজ্ঞানের পড়াশুনার চাপে সময়ের অভাবে গান শেখায় ভাটা পরে। গণিতে এমএসসি পাশ করে অন্ডাল হাইস্কুলে ১৯৯৮ সালে এসএসসি দিয়ে শিক্ষক হিসাবে যোগ দেন।

বর্তমানে তিনি দুর্গাপুরের ধান্ডাবাগের বাসিন্দা। দুর্গাপুরে থাকাকালীন জনার্দন মুখার্জী ও অলোক মুখার্জীর কাছে আবার আধুনিক গানের তালিম নেন। কিন্তু শিক্ষকতা করার সঙ্গে সঙ্গে গান সেভাবে গাওয়া হয়ে ওঠেনি নানা কারণে।

বরুণবাবুর কৃতী ছাত্র-ছাত্রীরা দেশে-বিদেশে ছড়িয়ে আছেন। প্রতীক চক্রবর্তী, অর্ঘ্য মুখার্জী, সঞ্চিতা ব্যানার্জী, প্রীতম দত্ত প্রমুখ। এঁরা কেউ অধ্যাপক, কেউ গবেষণা করছেন, কেউ বা বিদেশে মাল্টিন্যাশনাল কোম্পানিতে চাকরি করেন।

শিক্ষক বরুণ ভট্টাচার্য

করোনা পরিস্থিতিতে সবাই যখন ঘরে আটকে থাকার জন্য গুমরে মরছেন, বরুণবাবু তখন সেই সময়টা মনের আনন্দে কাজে লাগাচ্ছেন, অন্যদের আনন্দদান করে চলেছেন। কিভাবে?

অনলাইনে ছাত্র-ছাত্রীদের ক্লাস নেওয়ার পরে সারাদিনে হাতে এখন বরুণবাবুর অনেকটা সময়। নিয়মিত তিনি গান গেয়ে তা ক্যামেরাবন্দী করে তুলে দিচ্ছেন নিজের ফেসবুক পেজে। এখনও পর্যন্ত প্রায় ৮০ টি গান তিনি আপলোড করেছেন সেই পেজে। তিনি মূলত মান্না দের গান বেশী করেন। তাঁর কথায়, মান্নাবাবুর গায়কি আমাকে বরাবর নাড়া দেয়। তাঁর স্ত্রী ডলিদেবীও গান করেন। তিনি বলেন, আমাদের বাড়ির ছন্দ সুরে-তানে বাঁধা।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: