সিম পাতুরি

রান্না মানে একটা আর্ট। এটা আমি বিশ্বাস করি । শুধু মাছ মাংস নয় , বিভিন্ন তরকারি দিয়ে ছোট ছোট রান্না ও আমার কাছে গুরুত্বপূর্ণ । কারণ সবুজ আনাজ বড় – ছোট সকলের জন্য উপকারী । তাই রান্নাকে কিভাবে আরও সুন্দর করে পরিবেশন করা যায় তা নিয়ে ভাবনা চিন্তা করি সময় । 

শীতে বিভিন্ন রকম শাক সবজি পাওয়া যায়।  সিম তাদের মধ্যে অন্যতম  । আজ সিম দিয়ে তৈরী করব “সিম পাতুরি”। এটি একটি সাবেক রান্না । 

সিম পাতুরি রান্না করতে যা লাগবে- 

সিম ৫০০ গ্রাম

আলু ছোট ১ টি

টমেটো ১ টি

মটরশুঁটি ৬ টি

রসুন   ৮-৯ কোয়া

শুকনো লঙ্কা ৪ টে

ধনেপাতা ২ টি গাছ

মিহি করে  সরষে বাটা ২ চামচ

সরষের তেল ৩ চামচ 

প্রথমে ভালো করে সিম ধুয়ে দু পাশের আঁশ ছাড়িয়ে নিতে হবে। এবার সিমগুলোকে তিন টুকরো করে নিতে হবে। রসুন ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে । টমেটো ছোট টুকরো করে কাটতে হবে। আলু পাতলা পাতলা করে লম্বা করে কাটতে হবে। মটরশুঁটি ছাড়িয়ে নিতে হবে। শুকনো লঙ্কা আর সরষে একসঙ্গে বেঁচে নিতে হবে । এবার কড়াইয়ে সিম , টমেটো , মটরশুঁটি , আলু ,  রসুন কুচি দিতে হবে। তাতে সরষে ও শুকনো লঙ্কা বাটা ও ধনে পাতা কুচি করে দিতে হবে । এবার সরষের তেল নুন হলুদ দিতে হবে। এবার   হাত দিয়ে ভালো করে মেখে কড়াই  ঢাকা দাও। ছোট আভেনে কম আঁচে কড়াই বসাও। ১৫ মিনিট এভাবে হতে দাও । একটু নাড়িয়ে আঁচ বন্ধ করে ঢাকা দিয়ে রেখে দাও কিছুক্ষণ । গরম ভাতে পরিবেশন করো সিম পাতুরি। 

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: