How can I glow my face in winter at home. শীতে শুষ্ক ত্বকের যত্ন নিন ঘরোয়া উপায়ে

How can I glow my face in winter at home. এই শীতে শুষ্ক ত্বকের যত্ন নিন ঘরোয়া উপায়ে

শীত আসার সঙ্গে সঙ্গেই আসে ত্বকের সমস্যা। কিন্তু সামান্য পরিচর্যাতেই শীতকালে ত্বক থাকে ঝলমলে। বরং বলা যেতে পারে নিয়মিত যত্নে অন্যান্য সময়ের থেকে শীতকালীন ত্বক থাকে বেশি সুস্থ। কার্তিক মাস পড়ার সঙ্গে সঙ্গেই বাতাস অল্প অল্প শুষ্ক হতে শরু করে। মানে, লক্ষ্মীপুজোর পর থেকেই শীতকালীন ত্বকের যত্ন শুরু হয়ে যায়। মুখ, হাত,পা বলে আলাদা করে যত্ন নয়। প্রত্যেক ‘অংশের যত্ন’ করতে হবে যত্ন করে।

শীতের যত্নের জন্য যা লাগবে
দুধ ১ চামচ, ঘি ২ চিমটি, কর্পূর, গরম মশলা গুঁড়ো ১ চামচ, ১ চামচ মধু একটি পাত্রে নিতে হবে। সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে পেস্ট তৈরী করতে হবে।
কমলালেবু বাজারে উঠলে কমলালেবুর খোসা শীতকালে ব্যবহার করতে হবে। কমলা লেবুর খোসা অর্ধেকটা ৪ চামচ দুধ দিয়ে মিহি করে বেটে নিতে হবে। এতে ১ চামচ চাল গুঁড়ো নিতে হবে। ভালো করে পেস্ট বানাতে হবে।
আর লাগবে নারকেল তেল ও গ্লিসারিন। একটি বোতলে ১ কাপ পরিস্কার জলের সঙ্গে ১ ছিপি গ্লিসারিন মিশিয়ে রেখে দিতে হবে।

এই মিশ্রণ প্রতিদিন স্নানের সময়ে মুখে, হাতে, পিঠে, গলায়, ঘাড়ে, পায়ে মেখে নিতে হবে। এবার হাল্কা হাতে ম্যাসাজ করতে হবে। ৫ মিনিট থেকে ১০ মিনিট ম্যাসাজ করতে হবে। এবার সুমসুম গরম জলে ধুয়ে ফেলতে হবে। হাত দিয়ে ভালো করে ঘসে নিতে হবে। এই মিশ্রণ সপ্তাহে তিন দিন লাগাতে হবে। জল দিয়ে ভালো করে ধুয়ে ত্বক পরিস্কার করতে হবে। এবার নারকেল তেল ম্যাসাজ করতে হবে ভালো করে। তারপর আবারও সুমসুম গরম জলে গা ধুয়ে ফেলতে হবে। গামছা দিয়ে গা মুছে আগে থেকে তৈরী করে রাখা গ্লিসারিন লাগাতে হবে।

আরও পড়ুন- বাড়িতে জবা গাছের পরিচর্যা কিভাবে করবেন

শীতকালে সুন্দর ত্বক পেতে নারকেল তেল ও গ্লিসারিন রোজ স্নানের সময় ব্যবহার করতে হবে। কমলালেবুর খোসার মিশ্রণটি মুখে, গলায় হাতে পায়ে পিঠে ভালো করে লাগিয়ে ভালো করে ম্যাসাজ করতে হবে। ৫ থেকে ৭ মিনিট পর সুমসুম জলে ভালো করে ধুয়ে ফেলতে হবে। এবং নারকেল তেল ও গ্লিসারিন লাগাতে হবে। এই সামান্য যত্নেই ত্বক থাকবে সুন্দর। How can I glow my face in winter at home. আশা করি দুশ্চিন্তা দূর হল কিছুটা!

আরও পড়ুন- রাঢ়েশ্বর শিব মন্দিরে বিরল শিঙ্গার দৃশ্যের Exclusive ভিডিও

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: