benefits of drumstick flowers

Benefits of drumstick flowers. বসন্তকালে সজনে ফুল কেন খাবেন

এখন ফাল্গুন মাস। সজনে গাছে গাছে সাদা ফুলের সম্ভার। গাছের তলায় ছড়িয়ে আছে সজনে ফুল। সজনে গাছের প্রায় প্রতিটি অংশই ভীষণ উপকারী। কিন্তু, আজ আমরা জেনে নেব, সজনে ফুল কেন খাব, সজনে ফুলের উপকারিতা, সজনে ফুল খেলে কি কি রোগ উপসম হবে। বিস্তারিত তুলে ধরার চেষ্টা করা হয়েছে এই প্রতিবেদনে।  Benefits of drumstick flowers.

সজনে ফুল কি কাজে লাগে শরীরে

সজনে ফুলে আছে ভিটামিন এ, বি ১, বি ২, বি ৩, সি, ক্যালশিয়াম, আয়রন, ফসফরাস, ম্যাগনেশিয়াম। পুষ্টিগুণে ভরপুর এই ফুল নানান রোগের উপশম করে। এই সময় হাম-বসন্তের প্রকোপ দেখা দেয়। সজনে ফুল এই সব রোগের প্রতিষেধকের কাজ করে। বায়ু-পিত্ত-কফ এই তিন দোষের নাশক হিসাবে কাজ করে সজনে ফুল। নিয়মিত খেলে এই তিন দোষ নিয়ন্ত্রনে থাকে।

আরও পড়ুন- চিকেন উইথ গ্রিন মেথি

এছাড়াও সজনে ফুল প্রস্রাব কারক। এছাড়াও জ্বরের প্রতিষেধক হিসাবে কাজ করে। ঠান্ডা লাগলে এই ফুল খেলে উপশম হয়।
এই ফুল খেলে খিদে বাড়ে। পেটে সমস্যা দূর হয়। আযুর্বেদে কোষ্ঠশোধক বলা হয়। এই ফুল অ্যমাইনো অ্যাসিডের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তবে গর্ভাবস্থায় এই ফুল না খাওয়াই ভালো।

কিভাবে রান্না করবেন

প্রথমে ১ বাটি সজনে ফুল ভালো করে ধুয়ে নিতে হবে। একটা আলু টুকরো করে কাটা, ছোটো একটা বেগুন টুকরো করে কাটা, ছ’টা সিম টুকরো করে কেটে নিতে হবে। কড়াই আভেনে চাপাতে হবে। গরম হলে হাফ চা চামচ তেল দিতে হবে। তাতে মৌরি, কালো জিরে, মেথি দিতে হবে। ভাজা গন্ধ বের হলে আলু, সীম, বেগুন দিতে হবে।

নুন হলুদ দিয়ে নাড়া চাড়া করে সজনে ফুল দিতে হবে। এরপর ঢাকা দিয়ে রাখতে হবে। প্রয়োজন সামান্য জল ছিটিয়ে দিতে পারেন। আবারও ঢাকা দিতে হবে। ভাজা ভাজা হলে নামিয়ে রাখুন। এছাড়াও বেসন দিয়ে বড়া করতে পারেন। তবে তেল বেশি না খাওয়া শরীরের জন্য ভালো। তেলে বেশি ভাজলে যে কোনও সবজির গুণাগুণ নষ্ট হয়। Benefits of drumstick flowers. জেনে গেলেন। এবার অনুসরণ করার চেষ্টা করুন।

আরও পড়ুন- কুকুর পুষলে কমে মৃত্যুর ঝুঁকি! গবেষণা তাই বলছে

By aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: