দুর্গাপুর থেকে পমফ্রেটের কালিয়ার দারুণ রেসিপি পাঠিয়েছেন আবীরা সরকার।

আবীরা থাকেন দুর্গাপুরে। তবে বেড়ে উঠেছেন কলকাতায়। পড়াশোনাও সেখানেই। রান্না করতে ভালোবাসেন। শুধু বাঙালি নয়, দেশ বিদেশের নানা পদ তিনি বানিয়ে থাকেন। যেখানেই যা দেখেন, তা শিখে নেন। তাঁর রান্নার প্রতি ভালোবাসা দেখে ছেলে নবম শ্রেণীর ছাত্র প্রভীন তাঁকে একটি ইউটিউব চ্যানেল খোলার পরামর্শ দেয়।

Abira’s Kitchen- এই চ্যানেলে গেলেই দেখতে পাবেন তাঁর তৈরি নানা রেসিপি। চিকেন, চিংড়ি, ডিম, পরোঠা, পায়েস, মিস্টি সহ নানা খাবারের মোট ২৪ ধরণের পদ ইতিমধ্যেই সেখানে আপলোড করেছেন। স্বামী প্রতাপকুমার সরকার তাঁকে সব সময় উৎসাহ দিয়ে থাকেন।

উপকরণ

এক কেজি পমফ্রেট মাছ। নারকেল কোড়া এক কাপ। রসুন-৪ কোয়া। এক টুকরো আদা। মাঝারি সাইজের দুটি পেঁয়াজ। দুটি কাঁচা লঙ্কা। পরিমাণ মতো নুন ও হলুদ। এক টেবিল চামচ রেড চিলি পাউডার। আধ কাপ সরষের তেল।

প্রণালী

প্রথমে মাছগুলিকে নুন-সামান্য হলুদ মাখিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে। নারকেল কোড়া, আদা, রসুন, পেঁয়াজ, কাঁচালঙ্কা একসঙ্গে বেটে পেস্ট তৈরি করে নিতে হবে। এবার কড়াইয়ে তেল গরম করে পমফ্রেট মাছগুলি একটি একটি করে ভেজে নিয়ে একটি পাত্রে তুলে রাখতে হবে।

এবার কড়াইয়ে মাছভাজার পরে পড়ে থাকা অবশিষ্ট তেলে পেস্টটি দিতে হবে। নাড়তে হবে ভালো করে। এবার নুন ও হলুদ দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। কষানো হয়ে গেলে সামান্য পরিমাণ জল দিতে হবে। (যে যতটা পরিমাণ গ্রেভি রাখতে চান সেই পরিমাণে জল দেবেন)

ফুটে উঠলে মাছগুলি ছেড়ে দিতে হবে। আবারও ফুটে উঠলে কিছুক্ষণ রেখে গ্যাস বন্ধ করে দিতে হবে। পমফ্রেটের কালিয়া রেডি।

ভিডিও সহ রেসিপি পাঠাতে যোগাযোগ করুন- হোয়াটসঅ্যাপ- 9434312482

By aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: