স্বরবাকের উদ্যোগে কবিগুরুর জন্মজয়ন্তী উদযাপন

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ৯ মে ২০২১: শনিবার ভার্চুয়াল মো়ডে দুর্গাপুরের বাচিক শিল্প চর্চাকেন্দ্র স্বরবাক এর উদ্যোগে কবিপ্রণাম অনুষ্ঠান আয়োজিত হল। বাচিক শিল্পী বিপ্লব মুখোপাধ্যায়, অদ্রিজা, শ্রাবন্তী সাহা, অনুশ্রী মন্ডল, আশিষ চট্টোপাধ্যায়, দীপক চট্টোপাধ্যায়, শিশুশিল্পী ঐশীকি মুখোপাধ্যায়, ময়ূখ সাহা আবৃত্তি পরিবেশন করেন। বিশেষ ভাবে উল্লেখযোগ্য, আমন্ত্রিত সঙ্গীত শিল্পী বুদ্ধদেব সেনগুপ্ত ও ঋতুকণা ভৌমিকের গাওয়া রক্তকরবী নাটকের দুটি রবীন্দ্রসঙ্গীত। শুরুতে উদ্বোধনী বক্তব্য রাখেন অনুষ্ঠানের সভাপতি ডাঃ রুনু মুখোপাধ্যায়।

কবিগুরু প্রথম বারের মতো জন্মদিন পালনের ইচ্ছা প্রকাশ করেছিলেন তাঁর ২৫ বছর বয়সে। ১৮৮৬ সালের ৭ মে (২৫ বৈশাখ) বন্ধুবর শ্রীশচন্দ্র মজুমদারকে লেখা একটি চিঠিতে তিনি লেখেন,  ‘আজ আমার জন্মদিন — পঁচিশে বৈশাখ — পঁচিশ বৎসর পূর্ব্বে এই পঁচিশে বৈশাখে আমি ধরণীকে বাধিত করতে অবতীর্ণ হয়েছিলুম — জীবনে এমন আরও অনেকগুলো পঁচিশে বৈশাখ আসে এই আশীর্ব্বাদ করুন।..’ সেই শুরু। তারপর তাঁর জীবদ্দশায় প্রতি বছর জন্মদিন উদযাপন করেছেন তাঁর ঘনিষ্ঠ ও অনুরাগীরা। সেই ধারা চলে আসছে আজও। শনিবার স্বরবাকও প্রতি বছরের মতো কবিগুরুর জন্মদিন পালন করল।

 

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: