বোয়াল মাছের কষা ঝাল

বোয়াল মাছের কষা ঝাল. বোয়াল মাছ কম কাঁটাযুক্ত নরম মাছ। খেতেও ভালো। আজ রান্না করব বোয়াল মাছের ঝাল। বোয়ালের বৈজ্ঞানিক নাম: Wallago attu। ইংরেজিতে বোয়ালকে helicopter catfish বলা হয়ে থাকে। আসলে বোয়াল মাছ হল সিলুরিডে গোত্রের অন্তর্গত একটি ক্যাটফিশ।

বোয়াল মাছ নদী, জলাভূমিতে পাওয়া যায়। ভারত, বাংলাদেশ, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া সহ আরও অনেক দেশে পাওয়া যায়। ছোট মাছ ও পোকা ধরে খায় বোয়াল। সেজন্য বোয়াল মাছকে মিষ্টিজলের হাঙর বলা হয়ে থাকে। বোয়াল মাছ পছন্দ করেন না এমন বাঙালি খাদ্যরসিক খুঁজে পাওয়া মুস্কিল। যে কোনও অনুষ্ঠানে বোয়ালের রেসিপি সকলেরই পছন্দের তালিকায় থাকে।

বোয়াল মাছের বেশ কিছু অসাধারণ রেসিপি রয়েছে। খুব সহজেই কিন্তু বাড়িতে এই রেসিপিগুলি আপনি ট্রাই করতে পারেন। বোয়ালের রেসিপি দিয়ে আপনি এক লহমায় বাড়ির সবার মন জয় করে নিতে পারেন। আজ, আমরা বোয়াল মাছের কষা ঝাল কিভাবে বাড়িতে বানাবেন, সেই পদ্ধতির কথা বলবো।

বোয়াল মাছের কষা ঝাল 

উপকরণ : 

বোয়াল মাছ ৬ টুকরো। মাছের মাঝখানের অংশ গোল করে কাটা। এক টুকরো আদা, মাঝারি সাইজের ২ টি পেঁয়াজ, ১ টি টমেটো, ৪ কোয়া রসুন, ৩ টি শুকনো লঙ্কা, ১ চামচ ধনে গুঁড়ো, সরষের তেল ৩ চামচ।

পদ্ধতি :

বোয়াল মাছ রান্নার আগে ভালো করে ধুয়ে নিতে হবে। নুন হলুদ মাখিয়ে ১৫ মিনিট ম্যারিনেট করতে হবে। আদা, রসুন, একটা পেঁয়াজ, টমেটো, শুকনো লঙ্কা মিহি পেস্ট তৈরী করতে হবে। বাটা মশলা, ধনে গুঁড়ো, পেঁয়াজ কুচি, নুন,হলুদ, সরষের তেল দিয়ে ভালো করে মাখিয়ে আরও ২০ মিনিট ম্যারিনেট করতে হবে।

আলু লম্বা ভাবে কুচিকুচি করে কেটে মাছের সঙ্গে মিশিয়ে নিতে হবে। এবার কড়াই এ পুরো মাখানো মাছ দিয়ে দিতে হবে। আঁচ ফুলে দিয়ে রাখতে হবে। ফুটে উঠলে ধনেপাতা কুচি ছড়িয়ে ঢাকা দিতে হবে। তেল ছাড়লে খুন্তি দিয়ে উল্টে পাল্টে দিতে হবে। আরও কিছুক্ষণ লো আঁচে কষিয়ে নিলেই রেডি বোয়ালের কষকষে ঝাল। এবার গরম গরম ভাতে পরিবরশন করুন। বোয়াল মাছের কষা ঝাল। রেসিপি অনুসরণ করে দেখুন এবার।

আরও পড়ুন- রবিবার নয়, ১৯২২ সাল থেকে এই স্কুলে সোমবার ছুটি 

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: