চাপ দাও প্যাডেলে, চল যাই সদলে- শিলালিপি ঝর্ণার শুশুনিয়া পাহাড়ে

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

 

দুর্গাপুরঃ শরীরের যত্ন নিন। প্রকৃতির যত্ন নিন। মূলত এই থিমকে সামনে রেখেই দুর্গাপুর থেকে বাঁকুড়ার শুশুনিয়া পাহাড় পর্যন্ত সাইকেল যাত্রার আয়োজন করেছে MOUNTAINEERING AND ADVENTURE ASSOCIATION DURGAPUR (MAAD)।

‘চাপ দাও প্যাডেলে, চল যাই সদলে- শিলালিপি ঝর্ণার শুশুনিয়া পাহাড়ে।’ শুশুনিয়ার হাতছানি শীর্ষক প্রতিবেদনে বিখ্যাত পর্বতারোহী অমূল্য রায় লিখেছেন, ‘আজ থেকে প্রায় ২০০-২৫০ কোটি বছর আগে আর্কিয়ান যুগে প্রাকৃতিক বিবর্তনের মাঝে মাথা উঁচু করে উঠেছিল ছোটনাগপুর নিম্ন মালভূমি অঞ্চল। পুরুলিয়া ও বাঁকুড়া হচ্ছে তার পশ্চিম বাহুরই একাংশ। আজ থেকে প্রায় ১০০-১৫০ কোটি বছর আগে গন্ডোয়ানা যুগে পরিবর্তিত আরও এক প্রাকৃতিক বিবর্তনের সময় হয়তো শুশুনিয়া বাহুছিন্ন হয়ে একক ভাবে মাথা উঁচু করে দাঁড়ায়।…বহু লক্ষ বৎসরের ক্ষয়ের ফলে পাহাড়ের চারিপাশের অঞ্চল প্রায় সমপ্রায় ভূমিতে পরিণত হয়েছে আর তার মাঝে জেগে আছে (৪৪২ মিটার) উঁচু শুশুনিয়া পাহাড়।’ দুর্গাপুর থেকে সেই শুশুনিয়া পাহাড় পর্যন্ত সাইকেল যাত্রার পরিকল্পনা নিয়েছে MAAD ।

মলয় গোপ, চিরঞ্জিত মাজিদের নেতৃত্বে অন্তত ১০ জন সাইকেল আরোহী এই অভিযানে যোগ দেবেন। দুর্গাপুর থেকে তাঁরা রওনা দেবেন ৮ ডিসেম্বর। ফিরবেন ৯ ডিসেম্বর। মূলত দুটি উদ্দেশ্য নিয়ে সাইকেল অভিযানের আয়োজন। দুর্গাপুরের শহরবাসীর প্রতি বার্তা, ‘চাপ দাও প্যাডেলে’। অর্থাৎ, বাইক-গাড়ির ব্যবহার কমিয়ে সাইকেলের ব্যবহার বাড়াতে হবে। এতে যেমন পরিবেশ দূষণের হাত থেকে বাঁচবে তেমনই শরীর হয়ে উঠবে ঝরঝরে। আবার গ্রামীণ মানুষের প্রতি বার্তা, শুশুনিয়া পাহাড় একটি ঐতিহ্যবাহী স্থান। এর যত্ন করুন। রাজা চন্দ্র বর্মার শিলালিপি এবং এই পাহাড়ের ঝরণা আরও বহু মানুষকে এখানে নিয়ে আসবে। ফলে স্থানীয় বাসিন্দাদের রোজগার বাড়বে। জীবনযাত্রার মান উন্নত হবে। তাই জঙ্গল কেটে এই পরিবেশেকে নষ্ট করলে তা সবার ক্ষতি।

সংস্থা সূত্রে জানানো হয়েছে, প্রতি বছর এই সময় পাহাড় অভিযান করে থাকে সংস্থা। এবার কোভিড পরিস্থিতির জন্য তা করা যায়নি। সেজন্য এবার সাইকেল যাত্রার পরিকল্পনা নেওয়া হয়েছে। সংস্থার তরফে বিশ্বব্রত কুমার বলেন, “আমাদের ভিতরে ভু-পর্যটক বিমল মুখার্জি আজও বেঁচে আছেন। ১৯২৬ সালের ১২ ডিসেম্বর কলকাতার টাউন হল থেকে আশোক মুখার্জীর নেতৃত্বে বিমল মুখার্জী, আনন্দ মুখার্জী ও মণীন্দ্র ঘোষ সাইকেলে পৃথিবী ভ্রমণে বের হন। বাংলার তথা বাঙালীর বিশ্ব ভ্রমণের সেই স্মৃতিকে স্বরণীয় রাখতে আমাদের এই যাত্রা।”

 

https://durgapur24x7.com/fight-of-durgapur-ngo-against-age-old-menstrual-taboos-with-pad-man-of-nepal-gyan-maharjan/

 

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: