মহাসমারোহ পালিত হলো দ্বাদশ বর্ষ কুমুদ সাহিত্য মেলা

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

দুর্গাপুর দর্পণ, মঙ্গলকোটঃ বুধবার মঙ্গলকোটের কোগ্রামে পল্লিকবি কুমুদরঞ্জন মল্লিকের বসতভিটে ‘মধুকর’ প্রাঙ্গণে ১২ তম ‘কুমুদ সাহিত্য মেলা’র আয়োজন করা হয়। গুনীজনদের সংবর্ধনা দেওয়া হয়। ছিল বাউলগানের আসর, কবিতা পাঠ। দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় তিনশো জন কবি, সাহিত্যিক, সাংবাদিক, আইনজীবী সহ বিভিন্ন জগতের সঙ্গে যুক্ত মানুষজন যোগ দেন এই সাহিত্য মেলায়।

‘বাড়ি আমার ভাঙন ধরা অজয় নদের বাঁকে, জল সেখানে সোহাগ করে স্থল কে ঘিরে রাখে’ পল্লিকবি কুমুদরঞ্জন মল্লিকের কবিতার এই লাইন আপামর বাঙালির প্রিয়। কুমুদ সাহিত্য মেলা কমিটির সম্পাদক মোল্লা জসিমউদ্দিন জানান, গত ১২ বছর ধরে এই মেলার আয়োজন করে আসছেন তাঁরা। পল্লিকবির আবক্ষ মূর্তি প্রতিষ্ঠা, পল্লিকবিকে নিয়ে সচিত্র বই প্রকাশ, স্মরণিকা প্রকাশ করা হয়েছে বিভিন্ন সময়ে।

এই সাহিত্য মেলায় প্রতি বছর সমাজের বিভিন্ন ক্ষেত্রে কৃতীদের সংবর্ধনা দেওয়া হয়। এ বছর কবি মহাশ্বেতা বন্দ্যোপাধ্যায়কে ‘কুমুদ সাহিত্য রত্ন’, সঙ্গীতশিল্পী সোনালি কাজীকে ‘নজরুল ইসলাম রত্ন’, শিক্ষাবিদ গৌতম তালুকদারকে ‘বিধান রায় রত্ন’, ইতিহাসবিদ সর্বজিৎ যশকে ‘সমীরণ চৌধুরী রত্ন’, আইনজীবী আনসার মন্ডলকে ‘নুরুল হোদা রত্ন’, আলোকচিত্রী গোপাল দেবনাথকে ‘সমীর ভট্টাচার্য রত্ন’ প্রাক্তন জাতীয় ভলিবলার দেব কুমার ঘোষকে ‘বর্ধমান রত্ন’, চিকিৎসক ডক্টর শিশির বিশ্বাসকে ‘রেজাউল করীম রত্ন’, নাট্যকার গোরাচাঁদ সেনগুপ্তকে ‘শান্তিনিকেতন রত্ন’, অধ্যক্ষ ডঃ মহম্মদ ইনামুর রহমানকে ‘ভাতার রত্ন’, বিশিষ্ট সমাজসেবী সৈয়দ জিয়াজুর রহমানকে ‘হুগলি রত্ন’, কবি বিশ্বনাথ বন্দ্যোপাধ্যায়কে ‘মেমারি রত্ন’, সাংবাদিক আজিজুর রহমানকে ‘গলসি রত্ন’ হিসাবে সংবর্ধনা দেওয়া হয়।

এছাড়া সাংবাদিক দ্বারকানাথ দাস, শিক্ষক সাধন কুমার মন্ডল, সাংবাদিক আমিরুল ইসলাম সেখ, বাচিক শিল্পী নীপা চক্রবর্তী, শিশুসাহিত্যিক পার্থ মুখোপাধ্যায়, সাংবাদিক সেখ সামসুদ্দিন, সেখ নিজাম আলম, জ্যোতিপ্রকাশ মুখার্জি, শ্যামলাল মকদমপুরী, খায়রুল আনাম, সৈয়দ আজাহার আলি, সুভাষ মজুমদার, প্রবীর চট্টোপাধ্যায় প্রমুখের হাতে স্মারক তুলে দেওয়া হয়।

আরও পড়ুন- প্রথমবারের মতো দুর্গাপুর সঙ্গীত মেলার আয়োজন

ডক্টর আরএন ঘোষ মেমোরিয়াল সোসাইটির তরফে দুজন কৃতী পড়ুয়ার হাতে আর্থিক সাহায্য তুলে দেওয়া হয়। দুর্গাপুর থেকে প্রকাশিত ‘আন্তরিক পত্রিকা’ পল্লিকবির বসতভিটের মাটি সংগ্রহ করে কলসিতে। বিশিষ্ট লোকসংগীত শিল্পী রফিকুল ইসলাম খান কুমুদ সাহিত্য মেলায় গান পরিবেশন করেন। কুমুদ সাহিত্য মেলার প্রধান অতিথি তথা আইজেএ সাংবাদিক সংগঠনের সাধারণ সম্পাদক দেবাশীষ দাস মেলায় আগত সবাইকে শুভেচ্ছা জানান। কুমুদ সাহিত্য মেলা কমিটির সম্পাদক মোল্লা জসিমউদ্দিন বলেন, ‘‘এবছর রাজ্য বার কাউন্সিলের প্রাক্তন চেয়ারম্যান তথা বর্তমান সদস্য আনসার মন্ডল এই সাহিত্য মেলায় যোগ দেওয়ায় মেলা কমিটি তাঁর প্রতি কৃতজ্ঞ।’’

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: