ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনার দুর্গাপুরের সুরেনচন্দ্র মডার্ন স্কুলে

কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে যেতে চান? বাংলাদেশের ঢাকা যেতে হবে না। পশ্চিম বর্ধমানের দুর্গাপুরের সুরেনচন্দ্র মডার্ন স্কুলে গেলেও হবে!

সুরেনচন্দ্র মডার্ন স্কুলে মাতৃভাষা শহীদ মিনার

ঢাকার কেন্দ্রস্থলে ঢাকা মেডিক্যাল কলেজ প্রাঙ্গণে অবস্থিত শহীদ মিনার হল ভাষা আন্দোলনের স্মৃতিসৌধ। প্রথম শহীদ মিনার নির্মাণ করা হয় ১৯৫২ সালে। উদ্বোধনের দিনেই তৎকালীন পূর্ব পাকিস্তানের পুলিশ ও সেনাবাহিনী শহীদ মিনার ভেঙ্গে দেয়। এরপর ঢাকা কলেজে একটি শহীদ মিনার তৈরি করা হয়। সেটিও একসময় সরকারের নির্দেশে ভেঙ্গে ফেলা হয়।

শেষ পর্যন্ত বাংলাকে পাকিস্তানের অন্যতম রাস্ট্রভাষার স্বীকৃতি দেওয়ার পরে ১৯৫৭ সালে কেন্দ্রীয় শহীদ মিনারের নির্মাণ কাজ শুরু হয়। নির্মাণ কাজ শেষ হয় ১৯৬৩ সালে। সেই বছরের ২১ শে ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের অন্যতম শহীদ আবুল বরকতের মা হাসিনা বেগম নতুন শহীদ মিনারের উদ্বোধন করেন। তারপর থেকে প্রতি বছর ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বহু মানুষের সমাগম হয় বাংলাদেশের ঢাকার কেন্দ্রীয় ভাষা শহীদ মিনার চত্বরে।

দুর্গাপুরের সুরেনচন্দ্র মডার্ন স্কুলে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে গড়ে উঠেছে মাতৃভাষা শহীদ মিনার। স্কুলের সম্পাদক সুশান্ত পোদ্দার বলেন, এমন মিনার পশ্চিমবঙ্গের কোনও স্কুলে আর নেই। ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে আমরা এই মিনার গড়ে তুলেছি।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: