You are currently viewing Chicken Chilli Chow Mein Recipe in Bengali

Chicken Chilli Chow Mein Recipe in Bengali

চাউমিন আর চিলি চিকেন

Chicken Chilli Chow Mein Recipe. মন ভালো নেই। লকডাউনে চারদিকের নিস্তব্ধতা মনকে উদাস করে দেয়। কিছুই ভালো লাগে না। কিন্তু ভালো তো থাকতেই হবে। বাড়ি সকলকে ভালো রাখতেও হবে। লক ডাউনে বাজারে যাওয়া নিয়ে নিষেধাজ্ঞা চলছে। তখন চলুন, ঘরে থাকা সামগ্রী দিয়েই বানাই মজাদার টেস্টি চিলি চিকেন আর চাউমিন!

চিলি চিকেন বানাতে যা লাগবে-

ছোট করে কাটা চিকেন ৪০০ গ্রাম 
সোয়া সস ৩ টেবিল চামচ
টমেটো সস ২ টেবিল চামচ
ভিনিগার ১ চামচ
আদা ও রসুন একসঙ্গে বাটা ২ চামচ
ক্যাপসিকাম ১  টি
পেঁয়াজ বড় সাইজের ১ টি
নুন পরিমাণ মত 
হলুদ ১ চিমটে
অ্যারারুট ২ টেবিল চামচ
ময়দা ১ চা চামচ
সানফ্লাওয়ার ১ কাপ

চিলি চিকেন বানানোর পদ্ধতি-

প্রথমে মাংস ভালো করে ধুয়ে ভিনিগার, ১ চামচ সোয়া সস, আদা-রসুন বাটা, নুন-হলুদ, অ্যারারুট, ময়দা দিয়ে ভালো করে মেখে আধ ঘন্টা ম্যারিনেট করুন। এবার ক্যাপসিকাম আর পেঁয়াজ চার চৌকো করে কেটে নিন।আদা-রসুন-কাঁচালঙ্কা ছোট করে কুচি করুন। এবার কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে তিনটে করে চিকেনের টুকরো ম্যারিনেট থেকে তুলে ভালো করে ভেজে তুলে রাখুন। কড়াইয়ে বেশী তেল থাকলে তেল অর্ধেকটা ঢেলে রাখুন। বাকি তেলে আদা রসুন লঙ্কা কুচি দিন। একটু নাড়া হলে পেঁয়াজ ক্যাপসিকাম দিন। নুন হলুদ দিয়ে ভালো করে নেড়ে দিন। ১০ সেকেন্ড পর তাতে সোয়া সস আধকাপ জলে গুলে কড়াইয়ে দিন। টমেটো সস দিয়ে ভালো করে নাড়িয়ে ভেজে রাখা মাংসের টুকরো দিয়ে দিন। নাড়াচাড়া করে ঢাকা দিন। ফুটে উঠলে নামিয়ে রাখুন। গরম গরম পরিবেশনের জন্য রেডি চিলি চিকেন।

Chicken Chilli Chow Mein Recipe

আরও পড়ুন: কীভাবে ফুলকো লুচি বানাবেন?

চাউমিন বানাতে যা লাগবে-

চাউমিন ছোট ২ প্যাকেট
পেঁয়াজ মাঝারি সাইজের ২ টি
রসুন আদা কুচি  ১ টেবিল চামচ
সোয়া সস টমেটো সস
গোল মরিচ গুঁড়ো ১ চামচ
তেল ২ টেবিল চামচ
হলুদ  এক চিমটে
নুন পরিমাণ মতো

চাউমিন বানানোর পদ্ধতি-

কড়াইয়ে তেল আর নুন দিয়ে জল গরম করতে হবে। জল গরম হলে তাতে চাউমিন ছেড়ে দিতে হবে। নরম হলে গরম জল ছেঁকে ঠাণ্ডা জলে ধুয়ে রাখতে হবে। এবার কড়াইয়ে তেল দিয়ে তাতে আদা রসুন কুচি দিতে হবে। আগে থেকে কেটে রাখা ঝিরিঝিরি করে কাটা পেঁয়াজ ও পাতলা করে কাটা ক্যাপসিকাম দিতে হবে। এবার নুন হলুদ দিয়ে ভালো করে নাড়তে হবে। এবার তাতে সোয়া সস ও টমেটো সস দিতে হবে। চাউমিন দিয়ে দিতে হবে। এবার আঁচে ভালো করে নাড়াচাড়া করলেই রেডি চাইমিন।

Chicken Chilli Chow Mein Recipe. এবার গরম গরম চাউমিন আর চিলি চিকেন পরিবেশন করুন

চিকেনের একটি স্পেশাল রেসিপির ভিডিও দেখুন

(যদি কারওর কোনও কনফিউশন থাকে তাহলে প্লিজ জানাবেন।)

Leave a Reply