চাউমিন আর চিলি চিকেন

মন ভালো নেই। লকডাউনে চারদিকের নিস্তব্ধতা মনকে উদাস করে দেয়। কিছুই ভালো লাগে না। কিন্তু ভালো তো থাকতেই হবে। বাড়ি সকলকে ভালো রাখতেও হবে। লক ডাউনে বাজারে যাওয়া নিয়ে নিষেধাজ্ঞা চলছে। তখন চলুন, ঘরে থাকা সামগ্রী দিয়েই বানাই মজাদার টেস্টি চিলি চিকেন আর চাউমিন!

Close view of a plate of Chow mein noodles and a plate of chilli chiken
Chow Mein Noodles and Chilli Chicken

চিলি চিকেন বানাতে যা লাগবে-

ছোট করে কাটা চিকেন ৪০০ গ্রাম 

সোয়া সস ৩ টেবিল চামচ

টমেটো সস ২ টেবিল চামচ

ভিনিগার ১ চামচ

আদা ও রসুন একসঙ্গে বাটা ২ চামচ

ক্যাপসিকাম ১  টি

পেঁয়াজ বড় সাইজের ১ টি

নুন পরিমাণ মত 

হলুদ ১ চিমটে

অ্যারারুড ২ টেবিল চামচ

ময়দা ১ চা চামচ

সানফ্লাওয়ার ১ কাপ

পদ্ধতি :

Chilli Chicken

প্রথমে মাংস ভালো করে ধুয়ে ভিনিগার, ১ চামচ সোয়া সস, আদা-রসুন বাটা, নুন-হলুদ, অ্যারারুট, ময়দা দিয়ে ভালো করে মেখে আধ ঘন্টা ম্যারিনেট করুন। এবার ক্যাপসিকাম আর পেঁয়াজ চার চৌকো করে কেটে নিন। আদা-রসুন-কাঁচালঙ্কা ছোট করে কুচি করুন। এবার কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে তিনটে করে চিকেনের টুকরো ম্যারিনেট থেকে তুলে ভালো করে ভেজে তুলে রাখুন। কড়াইয়ে বেশী তেল থাকলে তেল অর্ধেকটা ঢেলে রাখুন। বাকি তেলে আদা রসুন লঙ্কা কুচি দিন। একটু নাড়া হলে পেঁয়াজ ক্যাপসিকাম দিন। নুন হলুদ দিয়ে ভালো করে নেড়ে দিন। ১০ সেকেন্ড পর তাতে সোয়া সস আধকাপ জলে গুলে কড়াইয়ে দিন। টমেটো সস দিয়ে ভালো করে নাড়িয়ে ভেজে রাখা মাংসের টুকরো দিয়ে দিন। নাড়াচাড়া করে ঢাকা দিন। ফুটে উঠলে নামিয়ে রাখুন। গরম গরম পরিবেশনের জন্য রেডি চিলি চিকেন।

চাউমিন বানাতে যা লাগবে-

চাউমিন ছোট ২ প্যাকেট

পেঁয়াজ মাঝারি সাইজের ২ টি

রসুন আদা কুচি  ১ টেবিল চামচ

সোয়া সস টমেটো সস

গোল মরিচ গুঁড়ো ১ চামচ

তেল ২ টেবিল চামচ

হলুদ  এক চিমটে

নুন পরিমাণ মতো

পদ্ধতি-

Chow Mein

কড়াইয়ে তেল আর নুন দিয়ে জল গরম করতে হবে। জল গরম হলে তাতে চাউমিন ছেড়ে দিতে হবে। নরম হলে গরম জল ছেঁকে ঠাণ্ডা জলে ধুয়ে রাখতে হবে। এবার কড়াইয়ে তেল দিয়ে তাতে আদা রসুন কুচি দিতে হবে। আগে থেকে কেটে রাখা ঝিরিঝিরি করে কাটা পেঁয়াজ ও পাতলা করে কাটা ক্যাপসিকাম দিতে হবে। এবার নুন হলুদ দিয়ে ভালো করে নাড়তে হবে। এবার তাতে সোয়া সস ও টমেটো সস দিতে হবে। চাউমিন দিয়ে দিতে হবে। এবার আঁচে ভালো করে নাড়াচাড়া করলেই রেডি চাইমিন।

এবার গরম গরম চাউমিন আর চিলি চিকেন পরিবেশন করুন।

(যদি কারওর কোনও কনফিউশন থাকে তাহলে প্লিজ জানাবেন।)

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

One thought on “চাউমিন আর চিলি চিকেন

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: