পশ্চিম বর্ধমান জেলার তিন জায়গায় করোনা ভ্যাকসিনের ট্রায়াল রান

pix of mamc modern add

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।
দুর্গাপুর দর্পণ, কাজল মিত্র, আসানসোলঃ শুক্রবার সারা রাজ্যের সঙ্গে পশ্চিম বর্ধমান জেলাতেও করোনা ভ্যাকসিন দেওয়ার মহড়া দেওয়া হয়। আসানসোল জেলা হাসপাতাল, ধাদকা স্বাস্থ্যকেন্দ্র এবং লাউদোহা স্বাস্থ্যকেন্দ্রে এই মহড়া হয়।

পশ্চিম বর্ধমান জেলায় স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত মোট প্রায় ১৬ হাজার জনকে প্রাথমিক পর্যায়ে কোভিড ভ্যাকসিন দেওয়া হবে। টিকাকরণের বিষয়ে স্বাস্থ্যকর্মীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ভ্যাকসিন জেলায় এলেই টিকাকরণ শুরু হয়ে যাবে।

কিভাবে হবে টিকাকরণ? স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, টিকারণের জন্য ৫ জনের টিম থাকছে। উপভোক্তার নাম মিলিয়ে দেখার পরে হাত স্যানিটাইজড করে তাঁকে ওয়েটিং রুমে বসতে হবে। এরপর তিনি চলে যাবেন ভ্যাক্সিনেসন রুমে। তার আগে ফের তাঁর নাম আর একবার মিলিয়ে নেওয়া হবে। দেখে নেওয়া হবে তাঁর নাম অ্যাপে নথিবদ্ধ রয়েছে কিনা। এরপর তাঁকে ভ্যাকসিন দেওয়া হবে।

ভ্যাকসিন নেওয়ার পরে আধঘন্টা অবজারভেশন রুমে থাকবেন উপভোক্তা। যদি কোনও পার্শ্বপ্রতিক্রিয়া না হয় তাহলে তিনি বাড়ি চলে যাবেন। আর, কোনও সমস্যা হলে তাঁকে জীবনদায়ী ওষুধ দেওয়া হবে এবং সঙ্গে সঙ্গে তাঁকে হাসপাতালে ভর্তির ব্যবস্থা করা হবে। এমনকি বাড়ি গিয়ে সমস্যা হলেও কার সঙ্গে যোগাযোগ করতে হবে তা বলে দেওয়া হবে।

আরও পড়ুন- করোনার বিরুদ্ধে লড়ছে ইঞ্জিনিয়ারিং কলেজও

শুক্রবার সকালে আসানসোল জেলা হাসপাতালে ভ্যাকসিন দেওয়ার মক ড্রিল হয়। উপস্থিত ছিলেন জেলার অন্যতম স্বাস্থ্যকর্তা স্বপন বিশ্বাস। তিনি বলেন, ‘‘ভ্যাকসিন আসার পরে টিকাকরণে যাতে কোনও সমস্যা বা অসুবিধার সম্মুখীন হতে না হয় সেজন্য এই মক ড্রিল।’’ লাউদোহা স্বাস্থ্যকেন্দ্রে মক ড্রিলের সময় উপস্থিত ছিলেন ডেপুটি সিএমওএইচ (৩) ডাঃ কেকা ভট্টাচার্য। তিনি বলেন, ‘‘এদিন ২৫ জন স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়ার মহড়া হয়। টিকা হাতে পেলে কিভাবে গাইডলাইন মেনে দেওয়া যাবে, কত সুষ্ঠভাবে সম্পন্ন করা যাবে তা নিশ্চিত করতেই এই মহড়া।’’

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: