করোনা থেকে বাঁচার সেরা উপায়- দু’সপ্তাহের জন্য ঘরে স্বেচ্ছাবন্দী থাকা

করোনা ভাইরাস নিয়ে অবহেলা করলে কি হাল হয়, ইটালিকে দেখে বোঝা গিয়েছে। কি দ্রুততার সঙ্গে ইউরোপের এই দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে তা সবাই জানেন। মৃত্যু পরিসংখ্যানেও চীনকে ছাপিয়ে গিয়েছে দেশটি। সচেতনতার অভাবেই এই হাল, মত চিকিৎসকদের। পুঁচকে এই দেশে যদি এই পরিস্থিতি হয় তাহলে আমাদের মতো জনবহুল দেশে কি হাল হতে পারে তা বুঝতেই পারছেন। তাই সবার আগে ভাবতে হবে, কিভাবে করোনা ভাইরাস থেকে নিজেকে দূরে রাখবেন।  

Image by Gerd Altmann from Pixabay

করোনা ভাইরাস থেকে বাঁচতে সত্যি কথা বলতে একমাত্র সহজ ও সবথেকে গুরুত্বপূর্ণ উপায় হল ঘরে স্বেচ্ছাবন্দী থাকা। একথা আমি বলছি না। বলছেন চিকিৎসকেরা। যেভাবে দ্রুততার সঙ্গে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস, তাতে স্টেজ ২ থেকে স্টেজ ৩ তে যেতে খুব দেরি লাগবে বলে মনে হচ্ছে না। তেমনটা হলে সত্যি কথা বলতে কি স্বাস্থ্য পরিকাঠামো ভেঙে পড়ার উপক্রম হবে। এটাও আমি নয়, বলছেন চিকিৎসকেরাই। তাই করোনা ভাইরাস রুখতে বিশেষজ্ঞ চিকিৎসকদের এখন একটাই পরামর্শ, কয়েকদিন ঘরের বাইরে বেরোবেন না। কাজ যা করার করুন বাড়িতে বসে।

অত্যন্ত জরুরি দরকারে যদি বাইরে বেরোতেই হয় তাহলে মাস্ক পড়ুন। তা না হলে মুখে রুমাল বেঁধে রাখতে পারেন। বাইরে থেকে ফিরে সোজা বাথরুমে পোশাক ছেড়ে গরম জলে ভিজিয়ে হাত-মুখ সাবান দিয়ে ধুয়ে কাচা পোশাক পরে তবেই ঘরে ঢুকুন। হাঁচি-কাশি হলে অবশ্যই মুখে রুমাল চাপা দেওয়া উচিত। কারণ, ড্রপলেট অর্থাৎ হাঁচি-কাশির মাধ্যমে বাতাস বাহিত হয়ে ভাইরাস ছড়িয়ে পড়ে। অযথা নাকে, মুখে বা চোখে হাত দেওয়ার অভ্যাস বন্ধ করতে হবে। দিলেও সাবান বা স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে নিতে হবে। ধূমপায়ীদের জন্য করোনা ভাইরাস বড় বিপদ ডেকে আনতে পারে বলে সাবধান করে দিয়েছেন চিকিৎসকেরা। তাই ধূমপান ছেড়ে দেওয়াই ভালো। কারোর সঙ্গে হ্যান্ডশেক বা জড়িয়ে ধরে অভ্যর্থনা করবেন না। নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে নমস্কার করুন। থুতু বা কফের মধ্যে এই ভাইরাস কয়েক ঘণ্টা বেঁচে থাকে। তাই যেখানে সেখানে থুতু ফেলবেন না।

তবে সব কিছুর উপরে একটাই কথা। সেরা রাস্তা হল স্বেচ্ছায় গৃহবন্দী থাকা। কয়েকঘন্টা আগেই ক্যালিফোর্নিয়া ৪০ মিলিয়ন বাসিন্দাকে গৃহবন্দী থাকার নির্দেশ দিয়েছে। চলুন, ভাইরাস আটকাতে সবাই মিলে কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে চলি। শুরুটা হোক, রবিবার জনতা কার্ফু দিয়ে। সারাদিন বাইরে বেরোবেন না কেউ।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: