3D animation Corona Virus Pix- wikimedia commons

করোনা আতঙ্ক থেকে মুক্ত হতে ঘরবাড়ি জীবানুমুক্ত করার উপর জোর দিয়েছেন বিশেষজ্ঞরা। প্রচলিত পদ্ধতিতে ঘরবাড়ি জীবানুমুক্ত করলে চলবে না, গ্রহণ করতে হবে নির্দিষ্ট পদ্ধতি। আপনি কি সঠিক পদ্ধতিতে ঘরবাড়ি জীবানুমুক্ত করছেন? চলুন খোঁজ নিয়ে দেখা যাক।

করোনা ভাইরাসের আতঙ্কে চিন, তাইওয়ান, দক্ষিণ কোরিয়া প্রভৃতি দেশে জীবানুনাশক তরল, অ্যালকোহল প্রভতি দিয়ে ঘরবাড়ি জীবানুমুক্ত করার পথ বেছে নিয়েছেন। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সঠিক পদ্ধতি মেনে ঘরবাড়ি পরিচ্ছন্ন না করলে হিতে বিপরীত হতে পারে। যেমন, মনে করুন, প্রচলিত পদ্ধতিতে আপনি ভিজে ন্যাকড়া দিয়ে খাওয়ার টেবিল মুছে নিলেন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এতে কিন্তু টেবিল জীবানুমুক্ত হল না।

তাহলে কি করতে হবে?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ১) আপনাকে শুধু টেবিলের উপরিভাগ মুছে নিলেই হবে না। টেবিলের প্রথমে উপর থেকে নীচ এবং পরে নীচ থেকে উপর পর্যন্ত পরিস্কার করতে হবে।

২) জীবানুনাশক তরল সরাসরি টেবিল বা মেঝেতে স্প্রে করবেন না। প্রথমে পরিচ্ছন্ন কাপড়ের উপরে স্প্রে করুন। এরপর সেটি দিয়ে মুছে নিন।

৩) মেঝে পরিস্কার করার পরে ব্লিচ করে মেঝে জীবানুমুক্ত করে নিতে হবে।

৪) বাথরুম পরিস্কার করার সময় কখনই গরম জল ব্যবহার করবেন না। কারণ, গরম তাপমাত্রা জীবানুর বংশবৃদ্ধি করতে সাহায্য করে। তাই ঠান্ডা জল ব্যবহার করুন।

৫) সাফাইয়ে ব্যবহৃত যন্ত্রপাতি (cleaning tools) ব্যবহারের পরে ভালো করে ধুয়ে পরিস্কার করে নিতে হবে। তাছাড়া নিয়মিত ব্যবধানে সেগুলি বদলে ফেলতে হবে।

এই সব পদ্ধতি মেনে ঘরবাড়ি পরিচ্ছন্ন না করলে, যতই লেগে থাকুন ঘরবাড়ি কিন্তু জীবানুমুক্ত হবে না। এটা মাথায় রাখবেন।  

আরও পড়ুন-

https://durgapur24x7.com/sales-of-garlic-rises-due-to-fears-over-covid-19-health-benefits-of-garlic/
https://durgapur24x7.com/book-predicted-about-coronavirus-many-years-ago-make-people-stunned-discussion-in-social-media/
https://durgapur24x7.com/varanasi-biswanath-temple-puts-face-masks-on-idols-corona-virus-covid-19/
https://durgapur24x7.com/decline-in-pollution-levels-over-china-coronavirus/
https://durgapur24x7.com/india-evacuated-nationals-from-other-countries-also-to-fight-against-covid-19/

By aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

4 thoughts on “করোনা আতঙ্ক! নিয়ম মেনে ঘরবাড়ি পরিচ্ছন্ন রাখুন”

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: