পানাগড়েও ‘ম্যাগনেট ম্যান’! কেন এমন হচ্ছে জানুন বিশদে

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

দুর্গাপুর দর্পণ, পানাগড়, ১৪ জুন ২০২১: পানাগড় বাজারের নতুন পাড়ার বাসিন্দা অজিত দাস রবিবার টিভিতে ‘করোনার টিকা নেওয়ার পরে ম্যাগনেট ম্যান’ এর খবর দেখেছিলেন। সোমবার সকালে তিনি নিজের শরীরের উপরের অংশে চামচ, মোবাইল, চাবি, হাতা সহ অন্যান্য সামগ্রী দিতেই দেখা গেল সে সব শরীরে চুম্বকের মত আটকে গেল। প্রসঙ্গত, অজিতবাবুর দুটি ডোজই নেওয়া হয়ে গিয়েছে কয়েকদিন আগে।

দেখুন সেই ভিডিও

বলা বাহুল্য সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার হতে সময় নেয়নি। তবে অজিতবাবু চিকিৎসকদের সঙ্গে এ’বিষয়ে পরামর্শ শুরু করেন। পানাগড় ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র থেকে একটি মেডিক্যাল টিম পৌঁছায় তাঁরা বাড়ি। স্বাস্থ্যকর্মীরা তাঁর শারীরিক পরীক্ষা করে কোনও অস্বাভাবিকতা খুঁজে পাননি। অজিতবাবুও জানান, তাঁর শরীরে কোনও রকম অস্বস্তি নেই।

কেন এই ঘটনা ঘটছে? পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ জানিয়েছে, শীত কালে চামড়া শুকনো থাকে, তাই এ ঘটনা ঘটবে না। বর্ষাকালে বাতাসে জলীয় বাষ্প থাকায় ধাতব বস্তু শুধু নয় কাঠের টুকরো পর্যন্ত আটকে থাকবে। বাড়িতে কাঠের পাতলা টুকরো নিয়ে পরীক্ষা করে দেখুন। ক‍্যারামের গুটি, তামার পয়সা, কাঠের চামচ -খুঁজে দেখুন অনেক কিছু পাবেন যা সহজেই শরীরে আটকে থাকতে পারে। শরীরের উর্ধাংশে যেমন বুক, পেটের উপরিভাগের ত্বকে আর্দ্রতার ভাব বেশি থাকে। তাই সেই সব জায়গায় এগুলি দিলে আটকে যাচ্ছে।

চিকিৎসকেরা জানাচ্ছেন, ভ্যাকসিন নিয়ে শরীরে চুম্বকক্ষেত্র তৈরি হচ্ছে এই দাবিটি একেবারেই ভিত্তিহীন ও ভুয়ো। কারণ, ভ্যাকসিনের মধ্যে কোনও ধরণের ধাতু যুক্ত থাকে না। তাই ধাতু হীন কোভিড ভ্যাকসিন শরীরে গিয়ে চুম্বকক্ষেত্র তৈরি করতে পারে না। তাছাড়া চুম্বক শুধুমাত্র লোহা, কোবাল্ট ও নিকেলকে আকর্ষণ করে। অন্য ধাতুকে নয়। তাই অ্যালুমিনিয়ামের হাতা, চামচও আটকে যাচ্ছে যখন, সুতরাং চৌম্বকক্ষেত্রের কোনও ব্যাপারই নয়।

এই ঘটনা সম্পূর্ন গুজব বলে উড়িয়ে দিয়েছেন কাঁকসা ব্লক স্বাস্থ্য আধিকারিক ডাঃ বিপ্লব মন্ডল।  তিনি জানান,  চিকিৎসা বিজ্ঞানের সাথে এর কোনও যোগ নেই। কোনও ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়াতেই এই ধরনের ঘটনা নজির নেই। সাধারণ মানুষ যেন আতঙ্কিত না হয়ে ভ্যাকসিন নিয়ে নেন সেই পরামর্শ দিয়েছেন তিনি।

https://durgapur24x7.com/a-special-meeting-arranged-by-police-to-ensure-safety-of-panagarh/

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: