পুরু ইস্পাতের গেট বাঁকে কি করে? দুর্ঘটনা নাকি অন্তর্ঘাত?

সত্যিই কি জলের চাপে বেঁকে গিয়েছে দুর্গাপুর ব্যারাজের ৩১ নম্বর লকগেট? নাকি পিছনে রয়েছে অন্য কোনও স্বার্থের গল্প? এমন প্রশ্ন কিন্তু শনিবার সকাল থেকেই ঘুরে ফিরে বেড়াচ্ছে দুর্গাপুর জুড়ে।

১৯৫৫ সালে ব্যারাজ তৈরি হয়েছে। ইস্পাতের পাতের তৈরি গেট। দিনে দিনে ক্ষয়ে গিয়েছে নিশ্চয়ই। রক্ষণাবেক্ষণের অভাব নিয়েও প্রশ্ন থাকতে পারে। কিন্তু স্বাভাবিক পরিস্থিতিতে কি এমন জলের তোড় যাতে বেঁকে গেল সেই গেট? বর্ষার প্রবল বন্যার চাপ হলে না হয় কথা ছিল। এমনটাই বলছেন অনেকে।

দেখুন ভিডিও- https://youtu.be/jnh9skaHUJc

তাহলে এমন হল কি করে? অনেকেরই সন্দেহের তির জেলেদের একাংশের দিকে। ব্যারাজের নিচের অংশে তাঁরা মাছ ধরেন। জল ছাড়ার পরিমাণ খুব কমিয়ে দিলে মাছ মেলে না। অভিযোগ, তখন জেলেদের কেউ কেউ গেটের অংশবিশেষ দিনের পর দিনের চেষ্টায় বাঁকিয়ে দেওয়ার চেষ্টা করেন। সেচ দফতরের কর্মীদের একাংশের বিরুদ্ধে দেখেও না দেখার অভিযোগ রয়েছে। আবার, মোটা ইস্পাতের পাত বা ফ্রেমের ওয়েল্ডিং আদৌ জেলেদের পক্ষে বাঁকানো সম্ভব কি না তা নিয়েও প্রশ্ন আছে।

লকগেট বিকল হওয়ায় ব্যারাজের সব জল বের করে দিতে হয়েছে। এর ফলে দুর্গাপুর জুড়ে জলের হাহাকার শুরু হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এটি আদৌ দুর্ঘটনা কি না তা নিয়ে প্রশ্ন তুলেছেন সিপিএমের জেলা সম্পাদক মন্ডলীর সদস্য পঙ্কজ রায় সরকার। তিনি বলেন, এই পরিস্থিতি নিজে থেকে হয়নি। পরিস্থিতি তৈরি করা হয়েছে। দুর্গাপুর ব্যারাজ জাতীয় সম্পত্তি। ২৪ ঘন্টা সিসি ক্যামেরা চালু থাকার কথা। তা হয় না। নির্দিষ্ট সময় সিসি ক্যামেরা বন্ধ রাখা থাকে। কে বা কাদের স্বার্থে সিসি ক্যামেরা বন্ধ রাখা হয়, তার তদন্ত হোক।  

বিএমএস অনুমোদিত দুর্গাপুর ইস্পাত কর্মচারী সংঘের দাবি, অর্থের বিনিময়ে গেট বাঁকানোর মতো কাজ করিয়ে নিয়েছে একটি দুষ্টচক্র। এটা কোনও দুর্ঘটনা নয়। ২০১৭ সালেও একই ভাবে ১ নম্বর গেট বাঁকিয়ে দেওয়া হয়েছিল। কিভাবে ৩১ নম্বর গেটের এই অবস্থা হল তা সেচ মন্ত্রীকে সরেজমিনে তদন্ত করে দেখার দাবি জানানো হয়েছে বলে জানিয়েছেন ওই শ্রমিক সংগঠনের নেতা মানস চট্টোপাধ্যায়।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: