আদিবাসী বিক্ষোভে সরগরম দুর্গাপুর পুরসভা

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

দুর্গাপুরঃ বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে শুক্রবার দুর্গাপুর পুরসভার সামনে আদিবাসীদের বিক্ষোভ ঘিরে উত্তেজনা ছড়ায়। প্রচুর পুলিশ মোতায়েন করা হয়। ঘন্টা দুয়েক বিক্ষোভ চলার পরে মেয়র দিলীপ অগস্তি বিক্ষোভকাারীদের সঙ্গে কথাবার্তা বলে পরিস্থিতি স্বাভাবিক করেন।

পুর এলাকায় বসবাসকারী আদিবাসীরা বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগ তুলে এদিন পশ্চিম বর্ধমান আদিবাসী গাঁওতার পক্ষ থেকে পুরসভার সামনে বিক্ষোভ শুরু করেন আদিবাসীরা। তাঁদের অভিযোগ, আদিবাসীদের জমির পাট্টা দেওয়া হয় না। বিধবা ভাতা মেলে না। জাহের থানের পরিকাঠামো উন্নয়ন করা হয় না। আদিবাসীদের জন্য আলাদা শ্মশান নেই। আদিবাসী শিল্পীরা ভাতা পান না। আদিবাসী পাড়ায় রাস্তা, পানীয় জল, নিকাশির উন্নয়ন হয় না। এছাড়া আদিবাসীদের পুজোয় সরকারি অনুদান প্রদান, সরকারি প্রকল্পে আদিবাসীদের গৃহ নির্মাণ প্রভৃতি দাবিও জানানো হয় এদিন।

পুরসভার কমিশনারের কাছে স্মারকলিপি জমা দেবেন বলে বিক্ষোভকারীরা ঠিক করেছিলেন। কিন্তু কমিশনার পুরসভায় আসেননি। প্রতিবাদে পুরসভার সামনের রাস্তায় বসে বিক্ষোভ শুরু করে দেন আদিবাসীরা। আদিবাসীদের তরফে শ্যামল মুর্মু, নরেন মুর্মুরা জানান, পুরসভার কোনও নজর নেই আদিবাসীদের উপর। ফলে আদিবাসীরা বঞ্চিত রয়ে গিয়েছেন। এই পরিস্থিতি চলতে দেওয়া হবে না।

দীর্ঘক্ষণ বিক্ষোভ চলার পরে মেয়র দিলীপ অগস্তি বিক্ষোভকারীদের বলেন, এভাবে বিক্ষোভ না করে শনিবার সংগঠনের প্রতিনিধিদের পুরসভায় আসতে বলেন। দাবিগুলি নিয়ে সেখানেই কথাবার্তা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন মেয়র।

https://durgapur24x7.com/deputation-of-tribal-people-in-birbhum/

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: