দেউলের জঙ্গলে এবার ওয়াচ টাওয়ার, টেন্ট, হোম-স্টে

কাঁকসার দেউলের সংরক্ষিত বনাঞ্চলের জীববৈচিত্র যে কোনও অভয়ারন্যকেও টেক্কা দিতে পারে। এমনটাই মনে করেন বন দফতরের আধিকারিকেরা।

হরিণ, ময়ুর, বিভিন্ন ধরণের পাখি, সজারু, বুনো শুয়োর, শ্বাপদ সহ বিভিন্ন প্রাণী বসবাস করে ওই জঙ্গলে। এবার সেই দেউলের জঙ্গলকে আরও আকর্ষণীয় করে তুলতে উদ্যোগী হয়েছে বন দফতর।

দেখুন ভিডিও- https://youtu.be/pZ-uxa_R048

শিবপুর থেকে দেউল পর্যন্ত ১০ কিমি ট্রেকিং রুট খুলেছে বন দফতর। অনেকেই ট্রেকিং করতে যান সেখানে। টানা ট্রেকিংয়ের পরে ক্লান্ত হয়ে যান অনেকে। তাঁদের বিশ্রামের জন্য দেউলে গড়া হয়েছে ডে সেন্টার। ৯ অক্টোবর সেটির উদ্বোধন করেন বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়।

তিনি জানান, ডে সেন্টারের কাছে অস্থায়ী টেন্ট করার পরিকল্পনা নেওয়া হয়েছে। যাতে জঙ্গলের মধ্যে এক-দু রাত কাটাতে পারেন উৎসাহীরা। জঙ্গল যাতে আরও উপভোগ করতে পারা যায় সেজন্য চারটি উঁচু ওয়াচ টাওয়ার গড়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।

বনমন্ত্রী আরও জানান, রাজ্যে হোম স্টে খুব জনপ্রিয় হয়ে উঠেছে। দেউলে যাতে হোম স্টে গড়া যায় সে ব্যাপারে পর্যটন দফতরের সঙ্গে কথা বলবেন বলে জানান তিনি। এর ফলে যেমন ভ্রমণ পিপাষু মানুষেরা খুশি হবেন, তেমনই এলাকার আদিবাসীদের আর্থ-সামাজিক উন্নতি হবে।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: