কোভিড জয়ীর প্লাজমা সংগ্রহ শুরু দুর্গাপুরে

কিছুদিন আগে সিঙ্গেল ডোনার প্লেটলেট সংগ্রহ শুরু করে নজির গড়েছিল দুর্গাপুর মহকুমা ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরাম। রবিবার তাদের মুকুটে জুড়ল আরও একটি পালক। এদিনই প্রথম বারের মতো কোভিড জয়ীর প্লাজমা সংগ্রহ শুরু হল দুর্গাপুরে।

কোভিড জয়ীদের শরীরে এক ধরনের অ্যান্টিবডি বা রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। তাঁদের শরীর থেকে প্লাজমা সংগ্রহ করে কোভিড আক্রান্তের শরীরে তা প্রয়োগ করা হলে তাঁর শরীরেও সেই অ্যান্টিবডি তৈরি হয়। এই অ্যান্টিবডি আক্রান্ত ব্যক্তির শরীরে কোভিড ভাইরাস মোকাবিলা করে। এর ফলে কেউ কেউ সুস্থ হয়ে ওঠেন।

কিংশুক গুপ্তকে সংর্বধনা

এদিন মহরম উপলক্ষে সিটি সেন্টারের দুর্গাপুর মুসলিম ওয়েলফেয়ার সোসাইটি চত্বরে আঞ্জুমান ইসলামিয়া কমিটি রক্তদান শিবিরের আয়োজন করে। রক্তদান করেন ২৬ জন। আসানসোল জেলা হাসপাতালের ব্লাড সেন্টার রক্ত সংগ্রহ করে। সেখানেই সেপকো টাউনশিপের বাসিন্দা কোভিড জয়ী কিংশুক গুপ্তের প্লাজমা সংগ্রহ করা হয়। তাঁর স্ত্রী নবনীতা গুপ্ত-ও কোভিড জয়ী। তবে মহিলাদের প্লাজমা নেওয়ার ক্ষেত্রে সরকারি বিধিনিষেধের জন্য তাঁর প্লাজমা নেওয়া যায়নি বলে জানিয়েছেন, ফেডারেশন অফ ব্লাড ডোনার অর্গানাইজেশনস অফ ইন্ডিয়া-পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক কবি ঘোষ।

কোভিড জয়ী কেউ প্লাজমা দান করতে ইচ্ছুক হলে তাঁরা যোগাযোগ করতে পারেন এই ফোন নম্বরে- 8609805407.

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: