শবরদের জামা-কাপড়, মাস্ক বিলি সইমেলার

মহাত্মা গাঁধীর জন্মদিনে ২ অক্টোবর পুরুলিয়ার শবরদের এক প্রত্যন্ত গ্রামে গিয়ে দুস্থদের হাতে নানান সামগ্রী তুলে দিয়েছে দুর্গাপুরের “সইমেলা” নামের একটি সামাজিক সংগঠন।

২০১৩ সালে সেপকো টাউনশিপে পাড়ার মহিলারা ও ছোটরা মিলে যাত্রা শুরু সইমেলার। তারপর থেকে মাঝে মাঝে সামাজিক কাজকর্ম করে থাকে সংগঠনটি। অতিমারীর এই সময়ে পুরুলিয়ার শবরদের পাশে দাঁড়াতে সইমেলা হাজির হয়ে যায় শবরদের গ্রামে।

ছোটদের বই, খাতা, পেনসিল দেওয়া হয়। দুর্গাপুর থেকে সংগ্রহ করে নিয়ে যাওয়া পুরনো জামাকাপড় কেচে ইস্ত্রি করে সেগুলি তুলে দেওয়া হয় শবরদের হাতে। পুরনো দামি শাড়ি ছাড়াও নতুন বিছানার চাদর দেওয়া হয়। দেওয়া হয় খাদ্যসামগ্রী।

গ্রাম্য শৃঙ্খলাবদ্ধ জীবনে মাস্কের কোনও দরকার নেই। কিন্তু শহরে বা বাইরে কোনও প্রয়োজনে গেলে মাস্কের দরকার। তাই শবরদের মাস্ক-ও দেওয়া হয়।

উপস্থিত ছিলেন স্থানীয় স্কুলের শিক্ষক প্রদীপ কুমার মাহাত, শ্যামলী মাহাত, সইমেলার পক্ষে সঞ্চিতা ব্যানার্জী, চন্দনা কর্মকার পুরকায়স্থ, অনিক ব্যানার্জী, অনুরাগ পুরকায়স্থ, বাসন্তীদেবী কর্মকার সহ আরও অনেকে। রীমা সেন নিজের হাতে খাদ্যসামগ্রী বানিয়ে নিয়ে গিয়েছিলেন। খাতা, পেন, পেনসিল দেন বাসন্তীদেবী।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: