অভাব চরমে, তবু দুর্গাপুজো হবে কাদারোডে

গত বছর প্রথমবারের মতো দুর্গাপুজো এসেছিল দুর্গাপুরের কাদারোডের নিষিদ্ধ পল্লীতে। এবার লকডাউনের জেরে সেখানকার প্রায় সবার রোজগার বন্ধের মুখে। তা সত্বেও ছেলে-মেয়েদের আনন্দের কথা ভেবে এবারেও দুর্গাপুজো করার সিদ্ধান্ত নিয়েছেন সেখানকার বাসিন্দারা। বৃহস্পতিবার হল খুঁটিপুজো।

কলকাতার নিষিদ্ধ পল্লী সোনাগাছিতে দুর্গাপুজো শুরু হয় ২০১৩ সালে। কলকাতা হাইকোর্টের অনুমতি পেয়ে ২০১৭ সাল থেকে সেখানে পুজো আসছে মন্ডপ করে। দুর্গাপুরের কাদারোডে দুর্গাপুজো শুরু হয় গত বছর থেকে। পুজোর সময়েও পেশা বা অন্যান্য কারণে সেখানকার অনেকে বাইরে গিয়ে ঘুরে ঘুরে ঠাকুর দেখতে পারেন না। গত বছর থেকে সেই অভাব মেটে।

কিন্তু এবার হঠাৎ পরিস্থিতি বদলে যায়। লকডাউনের জেরে চরম সংকটে পড়েছে সেখানকার মহিলাদের পেশা। তাই পুজো হবে কি না তা নিয়ে দুশ্চিন্তা ছিল। তবে শেষ পর্যন্ত কষ্ট করে হলেও পুজো আনা হবে বলেই ঠিক করে দুর্গাপুর দুর্বার দুর্গোৎসব কমিটি। বৃহস্পতিবার সকালে শঙ্খধ্বনি ও উলুধ্বনির মধ্যে মন্ত্রচ্চারণের পরে নারকেল ফাটিয়ে খুঁটিপুজো সারেন পুরোহিত। জগজ্জননী মা দুর্গার কাছে মহিলারা প্রার্থনা করেন, দ্রুত সব স্বাভাবিক হোক। ফিরে আসুক জীবনের ছন্দ।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: