এবার মোবাইলেই ই-রেশন কার্ড, ডিজিটাল রেশন কার্ডের দিন শেষ

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

দুর্গাপুর দর্পণ, কলকাতাঃ রেশন কার্ড এবার মোবাইলেই! কোথাও যেতে হবে না। কোনও দৌড়ঝাঁপেরও আর দরকার নেই। মোবাইলেই মিলবে ই-রেশন কার্ড। তা দেখিয়ে মিলবে রেশন। রেশন ব্যবস্থা এতটাই সহজ করতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার।

রাজ্যের খাদ্য ও সরবরাহ দফতরের তরফ থেকে ইতিমধ্যেই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। নানান জটিলতার কারণে ডিজিটাল রেশন কার্ড সবার হাতে পৌঁছায়নি। এদিকে সামনেই বিধানসভা ভোট। তার আগে যাতে রেশন নিয়ে কারওর ক্ষোভ না থাকে তা নিশ্চিত করতে চাইছে রাজ্য সরকার। তাই ডিজিটাল রেশন কার্ডের জায়গা নিতে চলেছে ই-রেশন কার্ড। অনেকেই রেশন কার্ড তৈরির হ্যাপা এড়াতে রেশন কার্ড করান না। এবার তাঁরাও রেশন কার্ড করিয়ে নিতে পারবেন ঘরে বসেই।

কিভাবে পাবেন এই ই-রেশন কার্ড?

খুব সহজেই ই-রেশন কার্ড পাওয়া যাবে। খাদ্য দফতরের নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ই-রেশন কার্ডের জন্য আবেদন জানিয়ে ফর্ম পূরণ করতে হবে। মোবাইলে একটি ওটিপি আসবে। সেই ওটিপি দিলে একটি রেজিস্ট্রেশন নম্বর আসবে। এরপর আসবে রেশন কার্ডের পিডিএফ। তা ডাউনলোড করে রাখলেই হয়ে যাবে। রেশনের দোকানে গিয়ে মোবাইলে সেভ করে রাখা সেই পিডিএফ রেশন কার্ড দেখালেই রেশন পাওয়া যাবে। আবার কেউ যদি পিডিএফ রেশন কার্ড সেভ করতে নাও পারেন তাহলেও সমস্যা নেই। রেজিস্ট্রেশন নম্বরটি রেশন ডিলারকে দিলে তিনি তা মিলিয়ে দেখে রেশনের সামগ্রী দিয়ে দেবেন।

আরও পড়ুন- রেশন কার্ডে মোবাইল নম্বর এবং আধার নম্বর জোড়ার কাজ চলছে

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: