শনিবার রাতে একঘন্টা আলো নিভিয়ে আর্থ আওয়ার পালন করা হবে দুর্গাপুরে

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ২৫ মার্চ ২০২১ঃ বিশ্ব আবহাওয়া দিবস পালিত হল দুর্গাপুরে। সেই উপলক্ষ্যে নেহরু যুব কেন্দ্র- পশ্চিম বর্ধমান এর উদ্যোগে বিদ্যাসাগর মডেল হাই স্কুলের ব্যবস্থাপনায় এবং পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ এবং দুর্গাপুর মহকুমা ক্রীড়া ও সাংস্কৃতিক ক্লাব সমন্বয় সমিতির সহযোগিতায় পরিবেশ সচেতনতায় -Green Village , Clean Village বিষয়ক আলোচনা চক্রের আয়োজন করা হয়।

শুরুতে স্বাগত ভাষণ দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুচিন্ত্য চট্টরাজ। পরিবেশ সচেতনতা গড়তে ইউথ ট্রেনিং প্রোগ্রামের উদ্বোধন করেন নেহরু যুব কেন্দ্র এর আধিকারিক প্রদীপ কুমার সাহা। পরিবেশ সচেতনতায় Green Village , Clean Village বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন দুর্গাপুর NIT র অধ্যাপক বিজ্ঞানী ডঃ হীরক চৌধুরী। বিদ্যালয়ের ৪ জন ছাত্রছাত্রী বৃষ্টির জল সংরক্ষণের একটি সুন্দর মডেল আলোচনাসহ উপস্থাপন করে।

জল সংরক্ষণ এবং জনসচেতনতা বিষয়ে দৃশ্য শ্রাব্য মাধ্যমে মনোজ্ঞ আলোচনা করেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের রাজ্য কমিটি সদস্য রামপ্রণয় গাঙ্গুলী এবং শ্রীকান্ত চট্টোপাধ্যায়। পরিবেশ এবং জলসংরক্ষণের বিষয়ে প্রকল্প রূপায়ণের জন্য আলোচনা করেন দুর্গাপুর মহকুমা ক্রীড়া ও সাংস্কৃতিক ক্লাব সমন্বয় সমিতি সম্পাদক ও সমাজকর্মী কবি ঘোষ। পরিবেশ সচেতনতা তৈরিতে গ্রীন ভলান্টিয়ার গড়ার লক্ষে ৯ জন প্রতিনিধি আলোচনা করেন।

এদিনের অনুষ্ঠানে বিজ্ঞান মেধা অভীক্ষার শংসাপত্র ছাত্র ছাত্রীদের প্রদান করেন বিজ্ঞান কর্মী সজল বসু। সভায় স্থির হয়েছে, আগামী ২৭ মার্চ শনিবার রাত্রি সাড়ে ৮ টা থেকে রাত্রি সাড়ে ৯ টা পর্যন্ত ১ ঘন্টা অপ্রয়োজনীয় আলো অথবা বিদ্যুতের ব্যবহার বন্ধ রেখে “আর্থ আওয়ার” পালন করা হবে। সমস্ত পরিবেশ সচেতন মানুষজনকে এই উদ্যোগে সামিল হওয়ার আহ্বান জানানো হয়েছে।

https://durgapur24x7.com/azadi-ka-amrut-mahotsav-started-in-durgapur/

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: