বেড়িয়ে আসুন গোপালপুর

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

উড়িষ্যার গোপালপুর। নির্জন সমুদ্রতট। পুরি বা দীঘার মত এখানে ভীড় হয় না। তবে সৌন্দর্যে কোনও অংশে কম নয় গোপালপুর। হাতে তিন-চারদিন সময় থাকলে অবশ্যই ঘুরে আসুন গোপালপুর। ট্রেনে যেতে পারেন। ইচ্ছা করলে নিজস্ব গাড়িতেই বেরিয়ে পড়তে পারেন।

দূরত্ব, হাওড়া থেকে ৬১০ কিলোমিটার। দুর্গাপুর থেকে ৬৩৯.৩ কিলোমিটার। হাওড়া থেকে ৬ টি ট্রেন ছাড়ে। ব্রহ্মপুর স্টেশনে নামতে হবে। হাওড়া থেকে সময় লাগবে প্রায় ১০ ঘন্টা। স্টেশনে নেমে অটোতে আধ ঘন্টা সওয়ার হলেই গোপালপুর।

রাতের ট্রেন ধরে গেলে সকাল সকাল পৌঁছবেন ব্রহ্মপুর স্টেশনে। অটোতে করে গোপালপুর। হোটেলে জিনিস পত্র রেখে ব্রেকফাস্ট সেরে সোজা সমুদ্রে। সামনে শান্ত পরিবেশে নীল সমুদ্র সুন্দরীর রূপ চোখ জুড়িয়ে দেয়। ভীড় কম থাকায় নিজের মতো ঘুরে বেড়াতে ভালোই লাগে। স্নান করতে পারেন। দুপুরে লাঞ্চ সেরে হোটেলে বিশ্রাম। সন্ধ্যে বেলায় চা আর স্ন্যাক্স খেতে খেতে সমুদ্রের গর্জন মনকে ভালো করে। ইচ্ছে করলে সকলে মিলে রাতে সমুদ্রের ধারে বসতেও পারেন। জোৎস্না রাতে আরও মহময়ী হয়ে ওঠেন সমুদ্র সুন্দরী!

পরের দিন চলে যান ৩৩ কিলোমিটার দূরে মাতা তারাতারিনি দেবীর মন্দিরে। মন্দির পাহাড়ের মাথায়। গাড়িতে ছাড়াও রোপওয়েতে যাওয়া যায় মন্দিরে। উড়িষ্যার গ্রাম-নদী-পাহাড় উপভোগ করতে চাইলে অবশ্যই যান এই মন্দিরে। মন্দিরের গঠন ও শিল্পশৈলী চোখে পড়ার মতো। ঘন্টা খানেক কাটিয়ে আবার গাড়িতে করে এগিয়ে যেতে হবে রম্ভার দিকে।
রম্ভা আসলে চিল্কা হ্রদেরই একটি অংশ। জলের থেকে চোখ যেন সরে না। ততক্ষণে বেলা গড়িয়ে দুপুর। খিদে পেলে দোষ কি? নানান মাছের মেনু দিয়ে দুপুরের আহার সারুন। খাওয়ার শেষে বোটিং করে পৌঁছে যাওয়া যায় তিনটি সুন্দর দ্বীপে। সূর্যাস্ত দেখার মত সুন্দর। সন্ধ্যে পেরিয়ে ফিরুন গোপালপুর।

পরের দিন সকালে রওনা হবেন পূর্ব ভারতের সবচেয়ে বড় মনেস্ট্রি Jirang Monestry। উড়িষ্যার গজপতি জেলার চন্দ্রগিরি গ্রামটি আসলে একটি তিব্বতি গ্রাম। বৌদ্ধধর্মের গুরু দলাই লামা মনেস্ট্রিটি ২০১০ সালে উদ্বোধন করেন। ফেরার পথে Khasada Waterfall টি দেখে আসতে পারেন। রাতে গোপালপুরে সমুদ্রের হাওয়ায় মন তাজা করে পরের দিন বাড়ি ফিরুন।
আরও বিস্তারিত জানতে দেখুন- https://odishatourism.gov.in/content/tourism/en/discover/attractions/beaches/gopalpur.html

https://durgapur24x7.com/chalamthang-tour/

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: