নেটফ্লিক্স আর ‘এক্সট্রাকশন’!

ছবির বিষয় পুরো ঘাঁটা। সংলাপের তো কথাই নেই। পুরো সিনেমা জুড়ে ভুলের ছড়াছড়ি। তবু দর্শকসংখ্যার বিচারে রেকর্ড গড়েছে হলিউডের অনলাইন ছবি ‘এক্সট্রাকশন’।

pix of success Tweet of Netflix on  Extraction
Tweet of Netflix on  Extraction

রেকর্ড ভিউ। এছাড়া আর কিই বা বলা যায়! ঠিক চার সপ্তাহ আগে নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে ‘এক্সট্রাকশন’। এর মধ্যেই নেটফ্লিক্সে এই অ্যাকশন মুভিটি মোট ৯ কোটি অ্যাকাউন্ট থেকে দেখা হয়েছে। বলা হচ্ছে, নেটফ্লিক্সে এত তাড়াতাড়ি এত মানুষ কোনও সিনেমা দেখেননি এর আগে।

লকডাউনে সবাই ঘরবন্দী। সুতরাং এই সময় অনলাইনে কোনও ছবি মুক্তি পেলে স্বাভাবিকভাবেই তার ভিউ বেশি হবেই। কিন্তু তা বলে এত? নেটফ্লিক্সে মুক্তিপ্রাপ্ত ফিল্ম হিসেবে রেকর্ড গড়ার পথে এক্সট্রাকশন। এক মাসে ৯ কোটি পরিবার এই ফিল্মটি দেখেছে।

লকডাউন চলছে। সংখ্যাটা দ্রুত আরও বাড়বে বলে মনে করছেন সিনেমাপ্রেমীরা। ফিল্মের এই সাফল্যের খবর ট্যুইট করে নিজেই দিয়েছে নেটফ্লিক্স। এক্সট্রাকশন মুক্তির আগে মাইকেল বে অভিনীত সিক্স আন্ডার গ্রাউন্ড মুক্তি পেয়েছিল। তবে প্রথম চার সপ্তাহে সিক্স আন্ডারগ্রাউন্ড দেখেন ৮ কোটি ৩০ লক্ষ পরিবার। সেই রেকর্ড ভেঙে দিয়েছে এক্সট্রাকশন। বিশেষ করে কমবয়েসীরা একেবারে মজে আছেন এক্সট্রাকশন নিয়ে।

pix of Tweet of Netflix on  record of Extraction
Tweet of Netflix on  record of Extraction

সিনেমাটি নিয়ে আলোচনা-সমালোচনা চলছেই। প্রায় সাড়ে ছয় কোটি ডলার বাজেটের এই ফিল্মের শ্যুটিং হয়েছে ভারত ও থাইল্যান্ডে। এছাড়া ঢাকার কিছু দৃশ্য ড্রোন ক্যামেরায় ধরা হয়েছে। তবে পুরনো ঢাকার রাস্তাঘাট যেভাবে দেখানো হয়েছে ছবিতে, দেশটির প্রশাসনিক বাহিনীকে যেভাবে খাটো করে দেখানো হয়েছে, ভুল বাংলা উচ্চারণ, ঢাকা শহরে মাফিয়াদের রমরমা, ছবিটির এসব বিষয় নিয়ে সোশ্যাল মিডিয়ায় তুমুল সমালোচনার ঢেউ উঠেছে।

এক মাফিয়ার কিশোর বয়সী ছেলেকে অপহরণ করে লুকিয়ে রাখা হয় পৃথিবীর নিকৃষ্ট স্থানে। সেই নিকৃষ্ট স্থান ঢাকা কি করে হল সেটা নিয়ে ক্ষোভ সে দেশের অনেকের। আসলে নেটফ্লিক্স দক্ষিণ এশিয়ার বাজার ধরার জন্য দক্ষিণ এশিয়ার সংস্কৃতি ব্যবহার করতে চাইছে।

হলিউডের স্ট্যান্টম্যান স্যাম হারগেভের পরিচালক হিসেবে প্রথম ছবি, দুর্দান্ত অ্যাকশন-থ্রিলার ফিল্ম ‘এক্সট্রাকশন’। সিনেমার মূল গল্প মূলত ২০১৪ সালে প্রকাশিত সিউদাদ নামের এক উপন্যাস থেকে নেওয়া। তবে গল্প বা সংলাপ যেমনই হোক, যাঁদের কাছে অ্যাকশন খুব প্রিয়, তাঁরা দেড় ঘন্টার সামান্য বেশি সময়ের এই ফিল্ম গোগ্রাসে গিলবেন।

ক্রিস হেমসওয়ার্থ ছাড়াও অভিনয় করেছেন রণদীপ হুড্ডা, প্রিয়াংশু পেইনউলি, পঙ্কজ ত্রিপাঠী, ডেভিড হারবার প্রমুখ।

সমালোচকরা অবশ্য বলছেন, ‘‘এক্সট্রাকশন দেখুন কোনও ‘এক্সপেকটেশন’ ছাড়া!’’

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: