pix of a packet of multani mitti

Face packs using multani mitti.

কি মুশকিল! লকডাউনের জেরে এতদিন যাওয়া হয়নি। এখন ধাপে ধাপে লকডাউন উঠছে। কিন্তু ঝুঁকি নেওয়ার সাহস হচ্ছে না। ফলে বিউটি পার্লারের দরজা এখনও অনেকের কাছেই বন্ধ হয়ে রয়েছে। তাই রূপচর্চার জন্য ঘরোয়া উপায়ই এখন এক এবং একমাত্র ভরসা।

তবে একটা কথা কি জানেন তো? পার্লারে গেলেই ত্বকের উপরে নানা কেমিক্যাল প্রয়োগ করা হয়। ফলে ত্বকের স্বাভাবিক ঔজ্জ্বল্য নষ্ট হয়ে যায়। কৃত্রিম ঔজ্জ্বল্যই তখন ভরসা। অথচ যদি ঘরোয়া উপায়ে রূপচর্চা চালিয়ে যেতে পারেন, তাহলে জানবেন, আপনার ত্বক যেমন ফর্সা থাকবে তেমনই ত্বক থাকবে বলিরেখা থেকে শতহস্ত দূরে।

কিভাবে খুব সহজেই নিজের সৌন্দর্য্য বজায় রাখবেন ঘরে বসেই, সেই টিপস থাকছে এখানে।

Face packs using multani mitti. মূলতানি মাটি। খুব পরিচিত এক সামগ্রী রূপচর্চার ক্ষেত্রে। জানেন কি? প্রাচীন ভারতে এটাই ছিল মেয়েদের সৌন্দর্যের আসল রহস্য! বার্ধক্যের ছাপ থেকে আপনাকে বাঁচাতে এর জুড়ি মেলা ভার। চামড়া বা ত্বক টানটান রাখে। উজ্জ্বল করে তোলে।

Pix of a packet of Multani Mitti
Multani Mitti

কিভাবে করবেন মুলতানি মাটি দিয়ে সাধারণ রূপচর্চা?

প্রথমে ৩ চামচ মুলতানি মাটি পরিমাণ মত গোলাপ জল দিয়ে কাদা কাদা করে মেখে নিতে হবে। এই মিশ্রণ গোটা শরীরে লাগিয়ে নিতে হবে। এবার ভালো করে ম্যাসাজ করতে হবে। প্রথমে দুই হাতে, তারপর দুই পায়ে, পিঠে, গলায়, ঘাড়ে, পেটে। বেশ কিছুক্ষণ ম্যাসাজ করে ১০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বে এবং টানটান ভাব বজায় থাকবে দীর্ঘদিন। রোমকূপের ভিতরের ময়লা দ্রুত পরিস্কার করে ফলে তাই ব্রণ হয় না।

মুখের ত্বকে বলি রেখা বেশী প্রকট হয়ে পড়ছে? তাহলে মুলতানি মাটির এই প্যাক ব্যহার করুন।

একটি ডিমের সাদা অংশ ১ চামচ, টকদই ১ চামচ, মুলতানি মাটি ২ চামচ। ভালো করে মিশিয়ে গাঢ় মিশ্রণ তৈরী করুন। এবার মুখে লাগান। ১৫ মিনিট অপেক্ষা করুন। হাল্কা শুকিয়ে এলে ধুয়ে ফেলুন।

আরও একটি প্যাক রয়েছে। মুলতানি মাটি ২ চামচ, দুধ ১ চা চামচ, মধু ১ চা চামচ ভালো করে মিশিয়ে গাঢ় মিশ্রণ তৈরী করুন। মুখে লাগান। ১৫ মিনিট অপেক্ষা করুন। হাল্কা শুকিয়ে এলে ধুয়ে ফেলুন।

পা সুন্দর রাখতে কি করবেন?

২ চামচ বেসন, ২ চামচ মুলতানি মাটি, কাঁচা হলুদ বাটা বা গুঁড়ো হলুদ হলেও চলবে, একসঙ্গে মিশিয়ে পায়ের তলি থেকে হাঁটু পর্যন্ত লাগিয়ে রাখুন। ২০ মিনিট অপেক্ষা করুন। সপ্তাহে তিনদিন করতে পারেন। এতে পা হবে উজ্জ্বল এবং নরম।

সূর্যের তাপে ত্বকে পোড়া দাগ হয়েছে?

নারকেল বা আমন্ড তেলের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে লাগালে সূর্যের রোদে চামড়ার পোড়া দাগ চলে গিয়ে ত্বক উজ্জ্বল হয়ে উঠবে।

Face packs using multani mitti. তাই দেরি না করে মুলতানি মাটি ব্যবহার করুন। উজ্জ্বল ত্বক আত্মবিশ্বাস ফিরিয়ে দেবে আপনাকে। হয়তো দেখবেন, পার্লারে যেতে খুব একটা ইচ্ছে হবে না আর!

By aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: