আদৌ কি দ্বিতীয় বার করোনা সংক্রমণ হতে পারে?

‘আমার রুমে আর একজনকে দিয়েছে যে ২৬ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত একবার করোনায় ভুগেছে, আবার ২৪ সেপ্টেম্বর থেকে ভুগছে দ্বিতীয় দফায়!’

দুর্গাপুরের শোভাপুরের একটি হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে ভর্তি রয়েছেন দুর্গাপুরের সৌরভ দত্ত। তিনি হোয়াটসঅ্যাপে এই পোস্টটি করেছেন।

দ্বিতীয়বার করোনা আক্রান্ত হওয়ার খবরে অনেকেই দুশ্চিন্তায় পড়ে গিয়েছেন। সত্যিই কি একবার করোনা হওয়ার পরেও ফের করোনা হতে পারে কারওর?

দ্বিতীয়বার করোনা আক্রান্ত হওয়ার খবর ইতিমধ্যেই পাওয়া গিয়েছে মুর্শিদাবাদ, খড়গপুর, পূর্ব বর্ধমান সহ নানা জায়গায়। কিন্তু আদৌ কি দ্বিতীয় বার সংক্রমণ হতে পারে?

চিকিৎসকেরা জানিয়েছেন, কারও কারও ক্ষেত্রে ভাইরাল লোড অর্থাৎ রক্তে কোভিড-১৯ ভাইরাসের পরিমাণ কম থাকে প্রথম বারের সংক্রমণে। তাই দুর্বল এবং কম স্থায়িত্বযুক্ত রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হচ্ছে। এই কারণেই সংক্রমণ ফিরে আসছে বলে মনে করা হচ্ছে। সাধারণত, ৯০ দিন পর্যন্ত অ্যান্টিবডি কার্যকর থাকছে। তবে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে তার আগেও সংক্রমণ ফিরে আসার সম্ভাবনা থাকছে।

আবার করোনা আক্রান্ত হওয়ার পরে প্রায় দু’মাস পর্যন্ত রোগীর শরীরে ভাইরাসের মৃত কোষ বা ডেড ভাইরাল পার্টিকল থেকে যেতে পারে। বা, ভাইরাস শরীর থেকে চলে গেলেও তার আরএনএ থেকে যেতে পারে। তাই কোনও কারণে দ্বিতীয়বার পরীক্ষার দরকার পড়লে তখন রিপোর্ট পজিটিভ আসতেই পারে। তবে তা থেকে অন্যের দেহে সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।

চিকিৎসকেরা জানাচ্ছেন, কারও করোনা হয়েছে অথচ উপসর্গ নেই। তিনি সেরে গেলেন। পরে ঠান্ডা লেগে জ্বর বা কাশি হল। পরীক্ষা করলে তখন ভিতরে থেকে যাওয়া ভাইরাসের পুরনো আরএনএ-র অস্তিত্ব মিলতে পারে। রিপোর্ট পজিটিভ এলেও যে সংক্রমণ আছে, তা নয়।

তবে এ’সব বিষয় নিয়ে আরও বিস্তারিত গবেষণার দরকার রয়েছে বলে মনে করছেন চিকিৎসকেরা। তাই সর্বতোভাবে সাবধানতা অবলম্বনের উপরেই জোর দিচ্ছেন তাঁরা।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: