শুশুনিয়া পাহাড়ে ফের আগুন, ধ্বংস হচ্ছে জীববৈচিত্র

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

দুর্গাপুর দর্পণ, বাঁকুড়াঃ বছরভর নানা পরিবেশবাদী সংগঠন শুশুনিয়া পাহাড় বাঁচাতে নানা উদ্যোগ নিয়ে থাকে। অথচ সেই শুশুনিয়া্ পাহাড়ে ঘন ঘন আগুন লাগছে। ধ্বংস হচ্ছে জীববৈচিত্র। উদ্বিগ্ন পরিবেশবাদীরা। বুধবার সন্ধ্যায় ফের আগুন লেগেছে সেখানে। প্রায় ৫-৬ হেক্টর জায়গা আগুনে জ্বলে যায়। বন দফতর ও প্রশাসন আগুন নিয়ন্ত্রণে আনে। তবে পুরোপুরি আগুন নিভেছে কি না তা নিয়ে সংশয় রয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, বুধবার সন্ধ্যায় হঠাৎ আগুন লেগে যায় পাহাড়ে। পাহাড়ের ঝরনা থেকে জল নিয়ে প্রখমে আগুনম নেভানোর চেষ্টা শুরু করেন বন দফতরের কর্মীরা। অগ্নিকাণ্ডের ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েন বাইরে থেকে আসা পর্যটকেরা। আগুনের ধোঁয়া ছড়িয়ে পড়ে আশপাশের এলাকায়।

আরও পড়ুন- পড়শি এলাকায় আগুন লাগলেও দৌড়ায় পানাগড়ের সেনাবাহিনী 

কয়েক মাস আগেও একবার আগুন লেগেছিল শুশুনিয়া পাহাড়ে। ব্যাপক ক্ষতি হয় গাছপালা ও জীবজন্তুর। আগুন নিয়ন্ত্রণে আনতে প্রায় দু’দিন লেগে গিয়েছিল। আগুন যাতে না লাগে সেজন্য বন দফতরের পক্ষ থেকে পাহাড়ে ধুমপান করতে বা কোনও রকম আগুন জ্বালাতে বারণ করা হয়। আগুন নিয়ন্ত্রণ করতে গ্রামবাসীদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। তা সত্বেও বার বার আগুন লাগছে।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: