Benefits of Donating Blood

Benefits of Donating Blood. রক্তদান জীবনদান এমন স্লোগানের সঙ্গে আমরা পরিচিত। কিন্তু সেই আদতে দেখা যায় যতটা রক্তের সংকট থাকে সেই পরিমাণ রক্ত ব্লাডব্যাঙ্কে থাকে না। গ্রীষ্মকালে তো বটেই, শীতকালেও প্রচুর রক্তের অভাব ঘটে। দুর্ভাগ্যজনক হলেও সত্যি, অনেক সময় রক্তের অভাবে রোগীর মৃত্যুর ঘটনাও ঘটে থাকে।

আসলে রক্তদান নিয়ে মানুষের মধ্যে নানান অবৈজ্ঞানিক ধারণা রয়েছে। যেগুলি একেবারেই ভ্রান্ত ধারণা ছাড়া আর কিছুই নয়। বরং রক্তদান করলে শুধু যে কারওর প্রাণ বাঁচলো সেটাই নয়, নিজের শরীরও সুস্থ থাকে বিশেষ কারণে। যদি আপনার নিজের কোনও শারীরিক সমস্যা না থাকে তাহলে নিশ্চিন্তে রক্ত দিতে পারেন। তবে রক্তদানের আগে একবার চিকিৎসকের পরামর্শ নিয়ে নিলে আর কোনও সংশয় থাকে না। রক্তদান করলে কেন শরীর ভালো থাকে, আসুন সেই বিষয়গুলি জেনে নেওয়া যাক।

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

Benefits of Donating Blood. দেখুন ভিডিও

নিয়ম অনুযায়ী, ১৮ বছর বয়স থেকে ৬০ বছর পর্যন্ত সকলেই রক্তদান করতে পারে। রক্তে গিমোগ্লোবিনের পরিমাণ ঠিক থাকলে, রক্তচাপ ও শরীরের তাপমাত্রা স্বাভাবিক থাকলেই রক্তদান করতে পারবেন। একজন প্রাপ্ত বয়স্ক মানুষের শরীরে ৫ থেকে ৬ লিটার রক্ত থাকে। রক্তদান করলে রক্ত নেওয়া হয় ২৫০ ml থেকে ৪০০ ml পর্যন্ত। এবং, এই রক্ত শরীরে দ্রুত পূরণ হয়ে যায়। শরীরের অস্থিমজ্জা নতুন রক্তকণিকা তৈরির জন্য উদীপ্ত হয়। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

বছরে দুই থেকে তিনবার রক্তদান করা যেতে পারে। এতে লোহিত কণিকার প্রাণশক্তি বাড়িয়ে তোলে ও নতুন কণিকা তৈরির হার বৃদ্ধি করে। দেহের কোষ সক্রিয় থাকে। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এর ফলে ক্যান্সার হওয়ার ঝুঁকি কমে যায়। লিভার ও হার্ট ভালো থাকে। নিয়মিত রক্তদান করলে রক্তে কোলেস্টোরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

তাছাড়া শরীরে হেপাটাইটিস-বি, হেপাটাইটিস-সি, ম্যালেরিয়া, সিফিলিস, এইচআইভি (এইডস) প্রভৃতি রোগের জীবানু রয়েছে কি না তা নিয়মিত স্বেচ্ছায় রক্তদান করলে বিনামূল্যে এই পরীক্ষাগুলি করা হয়ে থাকে। এগুলির কোনওটি ধরা পড়লে রক্তদান করা যায় না। আর, মেয়েদের ক্ষেত্রে মনে রাখতে হবে যারা গর্ভবতী অবস্থায় রয়েছেন এবং যাদের মাসিক চলছে, তাঁরা রক্তদান করতে পারবে না। আশা করি একটা ধারণা পেয়ে গেলেন। Benefits of Donating Blood. 

বছরে মাত্র সাড়ে চারশো টাকা ফি দিয়ে ইংরাজি মাধ্যম স্কুলে পড়াশোনার সুযোগ

সানবার্ন থেকে মুক্তির ঘরোয়া উপায়গুলি জেনে নিন

 

By aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

2 thoughts on “Benefits of Donating Blood. রক্তদান করলে কেন শরীর সুস্থ থাকে?”
  1. […] প্রভাবিত কিষাণ খেতমজদুর ইউনিয়নের জেলা সভাপতি জয়ব্রত বৈদ্য, তৃণমূলের জেলা যুব কমিটির সদস্য […]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: