বাড়িতে বাগান তৈরি করে ইউটিউব থেকে আয় করুন

Gardening tips from YouTube. বাড়িতে বাগান তৈরি করে ইউটিউব থেকে আয় 

Gardening tips from YouTube. লকডাউন চলছে। আপাতত ৩ মে পর্যন্ত ঘরে বসে থাকা ছাড়া উপায় নেই। লকডাউনের মেয়াদ এরপরে আরও বাড়বে কি না সেটা তো সময় বলবে। কিন্তু তা বলে ঘরে চুপচাপ বসে থাকবেন না। বাড়ির উঠোনে জায়গা থাকলে তো কথাই নেই, উপায় না থাকলে ফ্ল্যাটের বা বাড়ির ছাদেও বাগান তৈরি করা যায়, খুব সহজেই। কিন্তু কিভাবে? সেটা জানেন না অনেকেই। খুব সহজে ঘরে বসেই তা শিখে নিতে পারবেন।

নিজের বাড়িকে কীভাবে কুঞ্জ বানিয়েছেন এক শিক্ষক, দেখুন সেই ভিডিও

Gardening tips from YouTube. হ্যাঁ। ঠিকই বলছি। খুব সহজেই বাগান তৈরির খুঁটিনাটি ঘরে বসে শেখার সুযোগ রয়েছে ইউটিউবে। বাংলা ভাষায় অনেকে বহু বছর ধরে ইউটিউবে বাগান তৈরি বা গার্ডেনিংয়ের উপর ইউটিউব চ্যানেল চালিয়ে আসছেন। সেই সব চ্যানেলের ভিউ কয়েক লক্ষ ছাড়িয়েছে। এর ফলে তাঁরা শুধু নিজেদের কাজ দেখিয়ে নতুনদের হেল্প করছেন তাই না, ইউটিউব চ্যানেল থেকে মোটা অংকের অর্থও মাসে মাসে আয় করে চলেছেন।

কী ভাবছেন? এমন একটা চ্যানেল খুললে হয় না! আরে খুলবেন। নিশ্চয়ই খুলবেন। আগে ওই সব চ্যানেল থেকে বাগান তৈরির টিপসগুলো জেনে নিন। বাড়িতে বাগান বানিয়ে ফেলুন। তারপরে খুলে ফেলুন আপনার নিজস্ব ইউটিউব চ্যানেল।

Gardening tips from YouTube. বাংলা ভাষায় বাগান তৈরির অজস্র ইউটিউব চ্যানেল রয়েছে। বাংলাদেশে তো বটেই, ভারতের পশ্চিমবঙ্গেও। নির্দিষ্ট সংখ্যা বলা মুশকিল। তবে কমপক্ষে হাজার তো হবেই। তবে হ্যাঁ, একটা কথা জেনে রাখুন। সেগুলির মধ্যে কাজের চ্যানেল কিন্তু হাতে গোণা। দুই বাংলা মিলিয়ে শ’খানেকের বেশি হবে না। এই চ্যানেলগুলি থেকে আপনি গার্ডেনিংয়ের বহু টিপস পাবেন। এবং আমি নিশ্চিত, বাগান তৈরির সব খুঁটিনাটি আপনি জেনে নিতে পারবেন। বাকি চ্যানেলগুলি শুধু নিজেদের ঢাক পেটানোর চ্যানেল।

উদাহরণ হিসাবে কয়েকটি চ্যানেলের কথা বলছি। যেমন বাংলাদেশের Agriculture Bangla চ্যানেল। বাগান তৈরির বিস্তারিত তথ্য সম্বলিত বহু ভিডিও রয়েছে এই চ্যানেলে। পশ্চিমবঙ্গের নীলকান্ত হালদার কয়েক বছর ধরে এমনই একটি চ্যানেল চালাচ্ছেন।

তাই আর দেরি করবেন না। ল্যাপটপ বা স্মার্টফোন থেকে চ্যানেল সার্চ করে বাগান তৈরি শিখতে বসে পড়ুন। দেখুন, ঘরে আটকে থাকার একঘেয়েমী কাটবে। নতুন কিছু শেখার আনন্দে মনটাও ভালো হয়ে যাবে।     

Leave a Comment

error: Content is protected !!