কারা করোনা টিকা নিতে পারবেন, কারা পারবেন না, জানুন

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

দুর্গাপুর দর্পণ, কলকাতাঃ শনিবার থেকে করোনার টিকাকরণ শুরু হচ্ছে দেশ জুড়ে। কারা এই টিকা নিতে পারবেন, কারা পারবেন না তা নিয়ে অনেকেই দুশ্চিন্তায় রয়েছেন। কেন্দ্রীয় সরকার এ-বিষয়ে গাইডলাইন জারি করেছে।

সরকারি গাইডলাইন অনুযায়ী, ১৮ বছরের নিচে টিকা নেওয়া যাবে না। গর্ভবতী মহিলা ও শিশুদের বুকের দুধ খাওয়ান এমন মহিলা টিকা নিতে পারবেন না। কেউ যদি অন্য কোনও রোগের টিকা নিয়ে থাকেন তাহলে কোভিড টিকা নেওয়ার মধ্যে ফারাক থাকতে হবে ১৪ দিনের।  যে কোনও একটি সংস্থারই তৈরি টিকার সব ডোজ নিতে হবে। কেউ সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড এর প্রথম ডোজ নিয়ে দ্বিতীয় ডোজ হিসাবে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন নিতে পারবেন না। প্রথম ও দ্বিতীয় ডোজ একই সংস্থার নিতে হবে।

আরও পড়ুন- দুই বর্ধমান জেলায় প্রথম দফায় কতজন ভ্যাকসিন পাবেন

করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন, এমন ব্যক্তিরা সুস্থ হওয়ার ৪-৮ সপ্তাহ পর টিকা নিতে পারবেন। প্লাজমা থেরাপিতে সুস্থ হওয়া করোনা আক্রান্ত ব্যক্তিও সুস্থ হওয়ার ৪-৮ সপ্তাহ পর টিকা নিতে পারবেন। যাঁরা অন্য কোনও রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন তাঁরাও সুস্থ হওয়ার ৪-৮ সপ্তাহ বাদে টিকা নিতে পারবেন।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: