আবিরের বদলে ফুল ছুড়ে অভিনব সম্প্রীতির দোল উখড়ায়

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ২৮ মার্চ ২০২১ঃ আবির নেই। রং নেই। তার বদলে ফুল ছুড়ে রবিবার অভিনব উপায়ে সম্প্রীতির দোল উৎসব পালিত হল উখড়ায়। সব ধর্মের মানুষ দোলযাত্রায় সামিল হয়েছিলেন। সম্প্রীতির বার্তার পাশাপাশি দোল উৎসব থেকে দেওয়া হয় নানা সামাজিক বার্তাও। উখড়ার কোলফিল্ড সিটিজেন ফোরাম এই দোল উৎসবের আয়োজন করে।

দেখুন দোল উৎসবের ভিডিও

দোল উৎসবের সঙ্গে মিশে আছে জীবনের নানা রং। আদিবাসী সম্প্রদায়ের বাহা উৎসব পালিত হল শনিবার। ‘বাহা’ সাঁওতালি শব্দ। বাংলায় তার অর্থ ফুল। পরব অর্থাৎ উৎসব। ‘বাহা পরব’ বাংলা অর্থে ‘ফুল নিয়ে পুজো ও উৎসব’। সেভাবেই শুধু ফুল দিয়েই দোল উৎসব হয়ে গেল উখড়ায়। বহু মানুষ এই দোলযাত্রায় সামিল হয়েছিলেন। প্রত্যেকেই বাড়ি ফিরেছেন এক অনাবিল অনুভূতি নিয়ে।

শুধু হিন্দুরা নিজেরা নন, দোলের রঙে বহু যুগ ধরে জাতি ধর্ম নির্বিশেষে সবাই মিলে আনন্দ উপভোগ করেছেন। প্রাচীন কাল থেকেই হোলি উৎসবে মুসলমানরাও যোগ দিতেন। শোনা যায়, মুর্শিদাবাদের নবাব সিরাজ-উদ-দৌলা ইংরেজদের সঙ্গে আলিনগর চুক্তি সেরে তাড়াতাড়ি মুর্শিদাবাদ ফিরে এসেছিলেন হোলি উৎসবের জন্য। হিরাঝিল প্রাসাদে মহা সমারোহে হোলি উৎসব পালন করতেন নবাব। ঢাকার নবাব নওয়াজিস মহম্মদ খান সাত দিন ধরে মুর্শিদাবাদের মোতিঝিল প্রাসাদে হোলি উৎসব পালন করেছিলেন।

উদ্যোক্তাদের তরফে সুমিত ব্যানার্জী জানান, বিভেদ ও সংকীর্ণতা দূরে সরিয়ে রেখে দোল হল মিলনের উৎসব। মন রঙিন করার উৎসব। জাতি ধর্ম নির্বিশেষে যে কেউ এই উৎসবে সামিল হতে পারেন। একই সঙ্গে এই উৎসব থেকে পরিবেশ সচেতনা সহ নানা সামাজিক বার্তাও দেওয়া হয়েছে। নিজে ভালো থাকার পাশাপাশি আশপাশের পরিবেশকেও ভালো রাখতে হবে আমাদের। উৎসবে যোগ দিয়ে মেহবুব আলম বলেন, এদেশে যুগ যুগ ধরে সবাই মিলেমিশে বসবাস করে আসছেন। বিভেদ বা সংকীর্ণতার কোনও জায়গা নেই। বর্তমান পরিস্থিতিতে উভয় সম্প্রদায়ের মধ্যে মেলামেশা আরও বাড়িয়ে সৌভ্রাতৃত্বের বার্তা দিতে হবে। এমন সুন্দর একটি অনুষ্ঠানে যোগ দিতে পেরে আমি খুব খুশি।

আরও পড়ুন- আদিবাসীদের বাহা পরব

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: