Health benefits of Panta Bhaat. প্রবল গরমে পান্তাভাত খেয়ে সুস্থ থাকুন

Health benefits of Panta Bhaat. প্রবল গরমে পান্তাভাত খেয়ে সুস্থ থাকুন। দক্ষিণ-পূর্ব এশিয়ায় যেসব অঞ্চলে প্রচুর ধান উৎপন্ন হয় মূলত সেই দেশগুলিতে ভাত প্রধান খাবার। স্বাভাবিক ভাবেই সেই সব দেশে ভাত জলে ভিজিয়ে খাওয়ার রেওয়াজ চলে আসছে বছরের পর বছর ধরে। কারণ এ’সব এলাকায় আবহাওয়া অত্যন্ত গরম এবং আর্দ্র। তাই সহজেই ভাত নষ্ট হয়ে যায়। কিন্তু ভাত জলে ভিজিয়ে রাখলে দ্রুত নষ্ট হয় না।

পান্তাভাত

চৈত্র শেষ হতে না হতেই গরম পড়েছে। বাইরে গরম হাওয়া। মাথার উপর গনগন করছে সূর্য। শরীর ঠাণ্ডা রাখতে অবশ্যই খান পান্তা ভাত। অবাক হচ্ছেন! জেনে রাখুন শুধু শরীর সুস্থ থাকাই নয়, বিভিন্ন রোগের হাত থেকেও বাঁচায় পান্তাভাত। চলুন, এই প্রতিবেদনে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা যাক।

Health benefits of Panta Bhaat. কেন খাবেন পান্তাভাত?

পান্তা ভাত শর্করা সমৃদ্ধ খাবার। গরমের দিনে শরীর ঠান্ডার পাশাপাশি সতেজ করে তোলে। ক্লান্তি দূর করে কর্মক্ষমতা বাড়ায়। আমেরিকা নিউট্রিশন অ্যাসোসিয়েশন-এর গবেষণায় জানা গেছে, ভাত জলে ভিজিয়ে রাখলে পাকস্থলীতে প্যানক্রিয়াটিক অ্যামাইলেজসহ আরও কিছু এনজাইমের কার্যকারিতা বহুগুণ বেড়ে যায়। এর জন্য পান্তা ভাত খুব সহজেই হজম হয়ে যায়।

পেটের সমস্যায় যাঁরা ভুগছেন পান্তা ভাত নিয়মিত খেলে সমস্যা মিটবে। গ্যাস অম্বলের মত সমস্যার ও সমাধান হবে।
কোষ্ঠকাঠিন্যের জন্য মুড খারাপ থাকে অনেকের। বদমেজাজী হয়ে ওঠেন। পান্তা ভাতে থাকে ফাইবার। যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। শরীর ঠাণ্ডা রেখে শরীরের তাপমাত্রা ব্যালেন্স করে। এছাড়াও সোডিয়াম কম থাকায় ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকে। সেক্ষেত্রে কাঁচা নুন ভাতের সঙ্গে খাওয়া যাবে না। হার্ট সুস্থ থাকে নিয়মিত পান্তা ভাত খেলে।

কি আছে পান্তা ভাতে?

ভিটামিন সি, ভিটামিন বি 12 সমৃদ্ধ হয় পান্তা ভাত। শর্করা সমৃদ্ধ এই খাবার শরীর ঠান্ডা রাখার পাশাপাশি শরীরে জলের ঘাটতিও পূরণ করে। পান্তা ভাত ফারমেন্টেড খাবার যা শরীর ঝরঝরে রাখে। অথচ কাজে এনার্জি পাওয়া যায় পুরোদস্তুর।

কিভাবে তৈরী করবেন পান্তাভাত?

ভাত ঠাণ্ডা হলে তা জলে ডুবিয়ে ১২ ঘন্টা রাখতে হবে। তাহলেই তৈরী হবে পান্তা ভাত। দেখে নেওয়া যাক, ১২ ঘন্টা ভিজিয়ে রাখার পর একশো গ্রাম পান্তাভাতের ৭৩.৯১ মিলিগ্রাম আয়রন, পটাশিয়াম, ক্যালসিয়ামের মাত্রাও অনেকটা বেড়ে যায় সাধারণ ভাতের তুলনায়।

বিজ্ঞানীরা বলছেন, পান্তা ভাতে থাকা পুষ্টিকর পদার্থ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটিকে শক্তিশালী করে। দেহের রক্তে অক্সিজেনের মাত্রা বাড়াতে সাহায্য করে আয়রন যেটা পান্তা ভাতে প্রচুর পরিমাণে পাওয়া যায়। শরীরের হাড় রাখে ক্যালসিয়াম।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: