How to Clean a Sink Drain.রান্নাঘরের বেসিনের পাইপ পরিষ্কার করুন ঘরোয়া উপায়ে

How to Clean a Sink Drain. রান্নাঘরের পাইপে খুব সহজে ময়লা আটকে যায়। জল নিকাশীতে সমস্যা তৈরী হয়। ঘরোয়া পদ্ধতিতে রান্নাঘরের বেসিনের পাইপ পরিষ্কার রাখুন।

কেন বেসিনের পাইপে ময়লা জমে

প্রথমে জেনে নিই কিভাবে বেসিনের পাইপে ময়লা জমে। তেল রান্নাঘরে নিয়মিত ব্যবহার হয়। এই তেল রান্নাঘরের পাইপ দিয়েই নির্গত হয়। তেল আর জল মিশে ঘন পদার্থ তৈরী হয়। যা নালীতেই আটকে যায়। এবার বেসিন দিয়ে যদি আটা বা ময়দা ফেলা হয়, তাহলে আটা-ময়দা জলের সঙ্গে জমাট বেঁধে যায়। চাল ধুতে গিয়েও কিছু চাল বেসিনে পরে। বেসিনের পাইপে যদি আগে থেকে ময়লা জমা থাকে তাহলে চাল এই ময়লার মধ্যে আটকে যায়। নিয়মিত জল পেয়ে ফুলে গিয়ে যেমন গন্ধ ছড়ায় তেমনই জল যেতে বাধা দেয়। এছাড়াও মাছের ছোটো আঁশ, চা পাতা সহ নানান জিনিস অসাবধানতাবশত বেসিনের পাইপ দিয়ে যায়। পাইপে ময়লা থাকলে এই সব জিনিস জমে গিয়ে জল আটকে যায়।

How to Clean a Sink Drain. কিভাবে পরিষ্কার করা হবে রান্নাঘরের পাইপ

ভিনিগার ও বেকিং সোডা

আধ কাপ পরিমাণ বেকিং সোডা পাইপের মুখে ঢেলে দিতে হবে। ঠিক তারপরই আধ কাপ সাদা ভিনিগার ঢেলে দিন। কিছুক্ষণ পরে গরম জল পাইপের মধ্যে ঢেলে দিন। ১৫ মিনিট পরে এক বালতি জল আস্তে আস্তে বেসিনে ঢালুন। জমে থাকা তেল জাতীয় পদার্থ, খাবারের অবশিষ্টাংশ নরম হয়ে বেরিয়ে যাবে, বেকিং সোডা- ভিনিগার ও গরম জলের এই মিশ্রনে। এরপর বালতিতে করে জল দিলে পাইপে কোথাও কিছু আটকে থাকবে না। জলের তোড়ে বেরিয়ে যাবে। পাইপ পরিষ্কার হয়ে যাবে।

এখানে ক্লিক করে আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন নিয়মিত আপডেট পেতে

বেকিং সোডা ও নুন

আধ কাপ নুনের সঙ্গে আধ কাপ বেকিং সোডা মিশিয়ে ঢেলে দিন বেসিনে। এক কাপ গরম জলের সঙ্গে এক কাপ ভিনিগার মিশিয়ে বেসিনে ঢেলে দিন। ৩০ মিনিট অপেক্ষা করে এক বাটি গরম জল ঢেলে দিন। পরে ঠান্ডা জল ছেড়ে দিন। পাইপ পরিস্কার হয়ে যাবে।

নুন দিয়ে বেসিন পরিষ্কার

১ কাপ নুন বেসিনে ঢেলে দিন। ২ গ্লাস জল গরম করে নিন। আস্তে আস্তে গরম জল বেসিনে ঢেলে দিন নুনের উপর। ৫ মিনিট পর আধ বালতি ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

এই সব ঘরোয়া উপায়ে মাসে একবার বেসিন পরিষ্কার করতে হবে। তাহলে ময়লা জমার সুযোগ পাবে না। হঠাৎ করে সমস্যার মুখে পড়তে হবে না। তবে পরিস্কারের কাজ করতে হবে রান্না হয়ে যাওয়ার পরে।

আরও পড়ুন- বাড়িতে টিকটিকির জ্বালায় জ্বলছেন, কিভাবে তাড়াবেন তাদের? 

আরও পড়ুন- রাঢ়েশ্বর শিব মন্দিরে মহাদেবের বিরল শিঙ্গার দৃশ্যের Exclusive ভিডিও সহ প্রতিবেদন

 

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: