how to clean marble floor easily. মার্বেলের মেঝে পরিষ্কার রাখার সহজ উপায়

how to clean marble floor easily. মার্বেলের মেঝে পরিষ্কার রাখার সহজ উপায়

how to clean marble floor easily. ঝকঝকে মার্বেলের মেঝে কার না পছন্দ! নতুন মার্বেলের মেঝে যত চকচকে থাকে বছর খানেক কাটতেই সেই উজ্জ্বলতা কিন্তু নষ্ট হয়ে যায়। কিভাবে তার পরেও মেঝে ঝকঝকে রাখা যায়, তা নিয়েই এই প্রতিবেদন। আশা করে আপনাদের কাজে লাগবে। তাহলে চলুন দেখা যাক, কি পদ্ধতি অনুসরণ করতে হবে মেঝে ঝকঝকে রাখতে। এমন নিত্য প্রয়োজনীয় নানান টিপস পেতে এই সাইটটি সাবস্ক্রাইব করুন।

মেঝে পরিস্কার রাখার ঘরোয়া উপায়

বাজারে বিভিন্ন নামি কোম্পানির দামি মার্বেল ক্লিনার পাওয়া যায়। এই ক্লিনার দিয়ে মার্বেল পরিস্কার করা যায়। কিন্তু বাড়িতেই খুব সহজ ঘরোয়া পদ্ধতিতে মার্বেল ঝকঝকে রাখা যায়। আধ বালতি সুমসুম গরম জলে ১ চামচ বেকিং সোডা ও ৩ ফোঁটা ডিসওয়াস লিকুইড নিতে হবে। ডিসওয়াস লিকুইড না থাকলে স্যাম্পু নিলেও হবে।

মিশ্রণ ভালো করে গুলে নিয়ে পরিস্কার সুতির কাপড় দিয়ে মার্বেলের মেঝে মুছে নিতে হবে। বারবার কাপড় এই মিশ্রণে ডুবিয়ে মেঝে পরিস্কার করতে হবে। সপ্তাহে ৩ দিন এই ভাবে ঘরের মেঝে পরিস্কার করতে হবে। এতে মার্বেলের কোনও ক্ষতি হবে না । অথচ উজ্জ্বল চকচকে থাকবে। এক মাস সপ্তাহে তিন দিন করে মুছলে মেঝে পরিস্কার হয়ে যাবে। তারপর সপ্তাহে একদিন মুছলেই হবে।

যাদের মেঝে একটু বেশি ময়লা হয়েছে বা একদিনেই ঝকঝকে করতে চাইছেন, তাঁরা এক মগ সুমসুম গরম জলে ১ চামচ বেকিং সোডা ৩ ফোঁটা শ্যাম্পু ভালো করে গুলে নিন। এবার একটা স্প্রে মেশিনে মেঝেতে স্প্রে করে দিন। ২ মিনিট রেখে দিন । এবার সুমসুম গরম জলে কাপড় ডুবিয়ে ভালো করে মুছে নিন। মেছে একেবারে চকচক করবে।

যা করবেন না

মার্বেল পরিস্কারের জন্য কোনও অ্যাসিডিক পদার্থ ব্যবহার করবেন না। ভিনিগার, লেবু যুক্ত সাইট্রাস ক্লিনার , সিরামিক ফ্লোর ক্লিনার, ব্লিচ, হাইড্রোজেন পারঅক্সাইড ব্যবহার করা যাবে না । এই সব জাতীয় পদার্থ ব্যবহার করলে মার্বেল নষ্ট হয়ে ঘষে যায়। তাতে উজ্জ্বলতা নষ্ট হয়। আশা করি মেঝে ঝকঝকে রাখার টিপস পেয়ে গেলেন। how to clean marble floor easily.

আরও পড়ুন- সত্যজিৎ রায়ের ‘গুপী গাইন বাঘা বাইন’ এর বিখ্যাত খেরোর খাতা এখন আপনার হাতের মুঠোয়

আরও পড়ুন- টবে পেয়ারা চাষ করার সহজ পদ্ধতি

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: