ঘরোয়া পদ্ধতিতে পোলাও fried rice রান্নার খুঁটিনাটি

শীতের মরসুম তায় আবার ২৫ শে ডিসেম্বর ।  বাড়িতে একটু  স্পেশাল মেনু না থাকলে ভালো লাগে। তাই চটজলদি পোলাউ আর চিকেনের একটা রেসিপি শেখাবো তোমাকে । এই পোলাও টি আমার মায়ের স্পেশাল মেনু । শীতের রকমারি সবজি যাতে পাতে থাকে সে কথা মাথায় রেখেই এই পোলাও তৈরী । রঙিন সবজি তে ভরপুর  পোলাও খেতেও দারুন । তাহলে চলো শিখে ফেলি “কালারফুল ভেজ পোলাও”। 


চারজনের জন্য পোলাও রান্না করতে যা লাগবে-

দেরাদুন চাল ৩ কাপ
ফুলকপি  ১  টি
বিনস ২০০ গ্রাম
গাজর ২ টি
মটরশুঁটি ২০০ গ্রাম
কাজু বাদাম ১২ টি
কিসমিস ১ মুঠো
দারচিনি  ১ ইঞ্চির ২ টি
এক চিমটি সা জিরে, সা মরিচ,
এলাচ ১ টি
গাওয়া ঘি ১ চামচ
তেজপাতা ৩ টি
চিনি ১ কাপ
চেরি ১০ টি ছোট করে কাটা
সাদা তেল আধ কাপ

প্রণালী

দেরাদুন রাইস দিয়ে ভাত রান্না করতে হবে। হাঁড়িতে ১০ কাপ জল নেব । এতে পরিমাণ মত নুন  তেজপাতা  ১ টি দারচিনি দিয়ে দেব।  জল ফুটে উঠলে  চাল দিয়ে দেব । ভাত হলেই সঙ্গে  সঙ্গেই নামিয়ে নিতে হবে । একটু শক্ত থাকতেই নামিয়ে নিতে হবে । বেশী নরম হলে পোলাও দলা পেকে যাবে তাই শক্ত থাকতে নামিয়ে জল ঝরিয়ে নিয়ে  ঢাকা দিয়ে রাখতে হবে। এবার কিসমিস জলে ভিজিয়ে রাখব। ফুলকপি ছোট করে কেটে নিতে হবে। বিনস, গাজর ও ছোট করে কাটতে হবে। কড়াইয়ে ৪ চামচ সাদা তেলে ফুলকপি নুন দিয়ে ভাজব । লাল হয়ে এলে নামিয়ে রাখব। এরপর বিনস গাজর দেব, হাল্কা আঁচে ভেজে তুলে নেব। তারপর মটরশুঁটি ও কিসমিস তেলে সামান্য নেড়ে তুলে রাখব ।
চিনি ,দারচিনি,  সা জিরে, সামরিচ , এলাচ  মিহি করে মিক্সিতে গুঁড়ো করব।  এবার গরম ভাতে ভাজা ফুলকপি , বিনস, গাজর, মটরশুঁটি, কিসমিস , কেটে রাখা চেরি ও ঘি দিয়ে দিতে হবে । এবার চিনি ও গরম মশলার গুঁড়োও এতে দিয়ে দেব।  হাতের কায়দায় হাতা দিয়ে  ভালো করে মিশিয়ে নেব। তাহলেই  রেডি আজকের পোলাও ।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: