How to cook super tasty Biulir Dal

সহজে বিউলির ডাল রান্না

How to cook Biulir Dal. গরমকাল মানেই বিউলির ডালের চাহিদা বেড়ে যায় বাঙালির পাতে। বিউলির ডালের রান্না কয়েকজন জানতে চেয়েছেন। তাই আজ বিউলির ডালের একটি সুস্বাদু রেসিপি রইল তোমাদের জন্য। আসলে বিউলির ডাল রান্না করে অত্যন্ত সহজ। শুধু সামান্য টিপস ফলো করলেই স্বাদ হয়ে উঠবে অসাধারণ। যিনি বিউলির ডালের নাম শুনলে নাক সিঁটকোন, তিনিও তখন একবার খেলে বার বার খেতে চাইবেন।  

বিউলির ডালের উপকারিতা

বাজারে দু’রকম বিউলির ডাল পাওয়া যায়। একটি খোসা সহ, কালো রঙের। অন্যটি খোসা ছাড়ানো সাদা রঙের। দুই ধরণের ডালই সুস্বাদু। দুটির স্বাদ ভিন্ন ভিন্ন। এছাড়া এই ডাল দিয়ে পাঁপড়ও তৈরি হয়।   

স্বাদ ও পুষ্টিগুণে ভরপুর বিউলির ডাল। এই ডালে প্রচুর পরিমাণে আয়রণ থাকে। পেটের জ্বালা বা প্রদাহ দূর করতে সাহায্য করে। ত্বক চকচকে ও উজ্জ্বল করে তোলে। তাই আপনি স্বাস্থ্য সচেতন হলে অবশ্যই নিয়মিত বিউলির ডাল খাবেন।

উপকরণ

বিউলির ডাল আধ কাপ
সরষের তেল ৩ টেবিল চামচ
শুকনো লঙ্কা  ১ টা
১ চা চামচ মৌরি
এক টুকরো আদা
২ টা তেজ পাতা

পদ্ধতি

How to cook Biulir Dal.  বিউলির ডাল প্রেসার কুকারে সিদ্ধ করে নিতে হবে। বিউলির ডাল সিদ্ধের সময় জল প্রেসার কুকারের গা বেয়ে পরে যায়। তাই সিদ্ধের সময় সামান্য তেল দিয়ে দিতে হবে , তাহলে আর জল গড়াবে না।

ডাল সিদ্ধ হলে নামিয়ে রাখতে হবে।  এবার আদা মৌরি একসঙ্গে বেটে নিতে হবে । এই বাটা মিশ্রনটি ছেঁকে নিতে হবে। এরপর কড়াইয়ে তেল দিয়ে তেজ পাতা শুকনো লঙ্কা  ফোড়ন দিয়ে , আদা মৌরির রস তেলে দিয়ে দাও। ফুটে উঠবে মিশ্রণটি । এরপরই আগে থেকে সিদ্ধ করে রাখা ডাল দিয়ে দিতে হবে।

এবার সামান্য হিং দিয়ে দাও। কাঁটা দিয়ে ভালো করে ঘেটে দাও। নুন দাও।  জল লাগলে পরিমাণ মত জল দিয়ে নেড়ে ঢাকা দিয়ে রাখো। ফুটে উঠলে আভেন বন্ধ করো। উপর থেকে  গাওয়া ঘি ছড়িয়ে দাও।

ডাল পরিবেশনের জন্য রেডি। আশা করি আর সমস্যা হবে না। জেনে গেলেন। How to cook super tasty Biulir Dal.

আরও পড়ুন-  স্পেশাল মুগডালের রেসিপি জানুন

আরও পড়ুন- শয়তানের বন কোথায় জানেন? 

 

By aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: