রান্নাঘর সুন্দর করে রাখুন

রান্নাঘর যে কোনও বাড়ির একটি গুরুত্বপূর্ণ জায়গা। কারণ বাড়ির সকলের খাবার তৈরী হয় এখানে। রান্না আমরা মেয়েরা ভালো করি। কারণ আমরা সবাই চাই প্রিয়জনকে বেস্ট রান্নাটা পরিবেশন করতে। সে কারণে যদি রান্নার ক্লাসও করতে যেতে হয়, তাতেও পিছপা হই না। এসবের পরেও মাঝে মাঝে আমাদের ক্লান্তি আসে। তার মধ্যে একটি কারণ রান্নাঘরের একঘেয়ে পরিবেশ।

রান্নাঘর পরিস্কার পরিচ্ছন্ন রাখলেই হবে না গুছিয়েও রাখতে হবে। এখন গ্যাটের টাকা খরচা করলেই ঝা-চকচকে রান্নাঘর পাওয়া যায়। কিন্তু সেটাও তো পুরানো হয় সময়ের সঙ্গে সঙ্গে। তাই আমি মনে করি, বিশ্বাস করি, সাজাতে হবে এমন ভাবে, যেন পরিবর্তনটা করা যায় বছর বছর। তাতে খরচাও কম। অথচ বাকিদের থেকে ইউনিক হয়ে থাকবে আপনার সাধের রান্নাঘরটি।

রান্নাঘর প্রত্যেক বছর উজ্জ্বল রঙ করতে হবে। আমরা এখন সবাই গ্যাস ব্যবহার করি। তাই গ্যাস রাখার স্ল্যাব থাকবেই। স্লাবের তলায় ভালো কোম্পানির প্লাই দিয়ে স্টোরেজ তৈরী করতে হবে। যেটা সহজে রঙ করা যায়। রান্নাঘরের দেওয়ালে তাক থাকলে সেখানে সাজিয়ে রাখুন নিত্য প্রয়োজনীয় জিনিস যেমন চিনি নুন মশলা ইত্যাদি। নিচে খবরের কাগজ পেতে রাখুন। দেখতে ভালো লাগবে। আর রান্নাঘর যখন তখন তেলচিট হবে। নির্দিষ্ট দিন অন্তর বদলে দেবেন খবরের কাগজ। নুন হলুদ চিনি জাতীয় জিনিস রাখার জন্য স্টিলের কৌটোতে রাখুন, ব্যবহার করতে সুবিধা। মাঝে মধ্যে একবার মেজে নিলে বহুদিন পর্যন্ত উজ্জ্বল থাকে।

রান্নাঘরে অবশ্যই উজ্জ্বল আলো লাগান। রান্নার জায়গায় যেন আলো থাকে। মিক্সি মেশিন রান্না ঘরের একপাশে রাখুন। মাইক্রোওভেন রান্নাঘরে না রাখাই ভালো। তেল বসতে পারে। চিমনি থাকলেও বসবে। রান্না ঘরের মেঝেতে সাদা টাইলস ব্যবহার করুন। নিয়ম করে মাসে একবার পুরো রান্না ঘর পরিস্কার করুন। রান্নার জায়গার ঠিক পিছন দিকে ছুরি, চামচ ঝুলিয়ে রাখুন। তাহলে তাড়াতাড়ি হাতের কাছে পাওয়া যাবে। কাপ, প্লেট কাবার্ডের উপরের দিকের দেওয়ালে ঝুলিয়ে রাখার ব্যবস্থা করে নেবেন। তাহলে জায়গা জুড়ে আছে মনে হবে না। বিস্কুট, চিপসের মতো সামগ্রী রাখার জন্য বাজারে প্লাস্টিকের সুদৃশ্য কনটেনার কিনতে পাওয়া যায়। কনটেনারে ভরে রাখলে দেখতে ভালো লাগে।

মনে রাখতে হবে, রান্নাঘরের জল নিকাশি ব্যবস্থা খুব ভালো হওয়া দরকার। তা না হলে এঁটো-কাঁটার গন্ধই হোক বা মাছ-মাংস ধোয়ার জলের গন্ধই হোক, রান্নাঘর থেকে সহজে যেতে চাইবে না। রান্নাঘরে একটা জানলা থাকলে আরও ভালো। দরকার মতো খুলে রাখতে পারলে আলো-বাতাস চলাচল করবে।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: