ঘরে বসেই পিভিসি (PVC) ভোটার কার্ড পাবেন কিভাবে?

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

পিভিসি ভোটার কার্ড

আগের মত আর সাদা কালো, ল্যামিনেশন করা নয়। ড্রাইভিং লাইসেন্স বা প্যান কার্ডের মতো ভোটার কার্ডও এখন থেকে পিভিসি (PVC)। যাঁদের পুরনো ভোটার কার্ড রয়েছে তাঁরা কি করে ঘরে বসেই নতুন পিভিসি কার্ড পেতে পারেন, সেই হদিশ দেওয়া থাকছে এই প্রতিবেদনে।

কেন পিভিসি কার্ড

নতুন পিভিসি কার্ডে ভোটারদের রঙিন ছবি থাকছে। আগের সাদা-কালো কার্ডে ছবি দেখে অনেক সময় ভোটারকে চেনা যেত না। তাছাড়া নতুন পিভিসি কার্ড আরও বেশি সুরক্ষিত। নকল করা যাবে না সহজে। পিভিসি হওয়ায় সহজে নষ্টও হবে না।

কারা পাবেন পিভিসি কার্ড

পুরনো ভোটার কার্ড দেখিয়ে ভোট দিতে কোনও সমস্যা হবে না। তবে কারও ভোটার কার্ড হারিয়ে গেলে বা কোনও কারণে নষ্ট হয়ে গেলে তিনি নতুন পিভিসি কার্ড-ই পাবেন। কিন্তু কার্ড হারিয়ে না গেলে বা নষ্ট হয়ে না গেলেও আপনি চাইলে নতুন পিভিসি ভোটার কার্ড পেয়ে যাবেন, ঘরে বসেই।

কিভাবে আবেদন জানাবেন

প্রথমেই যেতে হবে National Voters Service Portal-এ। কিছুদিন আগে এই পোর্টালে ভোটার তথ্য আপডেট করেছিলেন। তখন একটি ইউজার নেম ও পাসওয়ার্ড ক্রিয়েট করেছিলেন। সেই ইউজার নেম ও পাসওয়ার্ড মনে থাকলে সেগুলি ব্যবহার করেই পোর্টালে লগ ইন করতে পারবেন। যদি মনে না থাকে তাহলে ফের নিউ ইউজার হিসাবে রেজিস্টার করে নেবেন।

পোর্টালে ঢোকার পরে বাঁদিকে গিয়ে correction in personal details এ গিয়ে ক্লিক করবেন। (আপনার সংশোধন করার মতো কিছুই নেই ভেবে দুশ্চিন্তাগ্রস্ত হবেন না) ক্লিক করার পরে self ও family অপশন পাবেন। যদি শুধু নিজের ভোটার কার্ড পিভিসি করতে চান তাহলে self তা না হলে family বেছে নেবেন। এবার এপিক নম্বরটি দিয়ে next এ ক্লিক করতে হবে।

এরপরেই form 8 খুলে যাবে। (এই ফর্মটি সংশোধনের জন্য, তবে দুশ্চিন্তার কিছু নেই) এবার জেলা ও বিধানসভা কেন্দ্র সিলেক্ট করে নিতে হবে। এবার পাতার একেবারে নিচের দিকে চলে আসবেন। দেখবেন, বাঁ দিকে please tick the entry which is to be corrected অপশন রয়েছে। সেখানে গিয়ে my photograph অপশনে ক্লিক করবেন। এবার পাতার আরও নিচের দিকে চলে গেলেন। এবার my photograph অপশনে যেতে হবে। মোবাইল বা ল্যাপটপে থাকা আপনার পাসপোর্ট সাইজের রঙিন ছবি choose file এ গিয়ে আপলোড করে দিতে হবে। এই ফটোটিই পিভিসি ভোটার কার্ডে ফটো হিসাবে আসবে।

এবার ই-মেল আইডি, মোবাইল নম্বর, জায়গার নাম দিয়ে ক্যাপচা কোর্ড লিখে সাবমিট করে দেবেন। আপনি একটি tracking ID পাবেন। সেটি দিয়ে আপনি আপনার এই অনলাইন আবেদনের স্ট্যাটাস জানতে পারবেন।

কখন পাবেন নতুন পিভিসি কার্ড

কিছুদিন পরে বুথ লেভেল অফিসার বা বিএলও-র মাধ্যমে হাতে পেয়ে যাবেন পিভিসি ভোটার কার্ড।  

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

One thought on “ঘরে বসেই পিভিসি (PVC) ভোটার কার্ড পাবেন কিভাবে?

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: