allamunda flower

How to grow Allamanda indoors. এই বিষয়ে থাকছে কিছু আকর্ষণীয় টিপস।

জানেন কি, Allamanda ইংরেজি নাম হলেও বাংলায় এর একটি মিষ্টি নাম আছে? সেটি হল অলকানন্দা।

A piece of Allamunda flower
Allamunda

আয়তনে কলকের চেয়ে বড়। উজ্জ্বল হলুদ রঙের ফুল হল অ্যালামুন্ডা বা অলকানন্দা। সারা গ্রীষ্ম ও বর্ষাকাল ধরে ফোটে।

How to grow Allamanda indoors. আসুন দেখি, কিভাবে যত্ন নেবেন অ্যালামুন্ডার।

এই গাছ দু’ধরণের হয়। একটা ঝোপ ধরণের। অন্যটা লতানো। লতানো গাছের ফুল আকারে একটু বড় হয়। আমার অবশ্য লতানো গাছটি বেশি পছন্দের। কারণ, ব্যালকনির শোভা বাড়াতে এই সবুজ গাছটির জুড়ি মেলা ভার। তবে দুটি গাছের একই রকম যত্ন করতে হয়।

মাটি তৈরি

রোদ এই গাছ পছন্দ করে। ছায়াযুক্ত স্যাঁতসেঁতে জায়গায় গাছ ভালো হয় না। ফুলের রংও ভালো হয় না। মাটি তৈরির সময় খেয়াল রাখতে হবে, জল যেন মাটিতে না জমে। সেই জন্য মাটিতে বালির ভাগ বেশী হলেই ভালো।

মাটি তৈরি করতে যা লাগবে- বাগানের মাটি এক ভাগ, বালি এক ভাগ, জৈব সার এক ভাগ এবং এক ভাগ কোকোপিট। এই মিশ্রণ ভালো করে তৈরি করে নিতে হবে।

টব তৈরি

যে কোনও গাছের ক্ষেত্রে টবে ড্রেন তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। টবে যে ছিদ্র আছে তার ওপর টবের ছোট্ট ভাঙা অংশ দাও বন্ধুরা। তার উপরে চিপ স্টোন দিতে হবে অল্প করে। তার উপরে বালি দাও। এরপর কিছুটা মাটি দিয়ে চারা গাছ বসাও। তারপর বাকি মাটি দিয়ে দাও। এরপর ঝাঁঝরি করে জল দাও। প্রথম দু’তিন দিন ছায়ায় রাখতে হবে। গাছ সতেজ হলে পছন্দের জায়গায় রেখে দাও। রৌদ্রের গাছ হলেও সেমি সেডেও এই গাছ ভালো হয়।

Allamanda flower
Allamanda

বংশবিস্তার

শাখা ও দাবা কলমের সাহায্যে এই ফুল গাছের বংশবিস্তার হয়।

গাছের খাবার

এক চামচ এনপিকে এক মগ জলে সারারাত ভিজিয়ে রাখতে হবে। সকালে উঠে দিতে হবে গাছে। কারণ জলে দ্রবীভূত খাদ্য এই গাছ পছন্দ করে। এছাড়াও এক চামচ সরষের খোল,  এক চামচ হাড় গুঁড়ো দিতে হবে একমাস অন্তর। তবেই গাছ সতেজ হবে। গাছের স্বাস্থ্য ভালো হবে।

রোগ

এই গাছের বড় সমস্যা হল, কান্ড সবুজ থাকলেও পাতা হলুদ হয়ে যায়। সেক্ষেত্রে ১০ টি জং ধরা পেরেক এক মগ জলে সারারাত ভিজিয়ে রাখতে হবে। সকালে সেই জল গাছের গোড়ায় ঢেলে দিতে হবে। তাহলেই সমস্যার সমাধান হয়ে যাবে। ফুল আসবে গাছ ভরে। How to grow Allamanda indoors. আশা করি এতক্ষণে একটা স্পষ্ট ধারণা পেয়ে গিয়েছেন আপনি। ধন্যবাদ।

দেখুন শিক্ষক কিভাবে নিজের বাড়িকে করে তুলেছেন কুঞ্জ, শিখুন বাগান তৈরি

আরও পড়ুন- কিভাবে খুব সহজে টবে ডালিয়া চাষ করবেন

আরও পড়ুন- রাঢ়েশ্বর শিব মন্দিরে মহাদেবের বিরল শিঙ্গার দৃশ্যের Exclusive ভিডিও সহ প্রতিবেদন

 

By aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

3 thoughts on “How to grow Allamanda indoors. অ্যালামুন্ডা বা অলকানন্দার যত্ন”

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: