How to grow Sapota in Containers. ছাদবাগানে খুব সহজে টবে সফেদা চাষ

How to grow Sapota in Containers. সফেদা বা সবেদা গোল, লম্বা, চ্যাপ্টা নানা ধরণের হয়ে থাকে। সফেদা খনিজ পদার্থ, ভিটামিন এ এবং সি সমৃদ্ধ ফল।  সফেদা গাছ বৃক্ষ প্রজাতির গাছ। তবে অল্প যত্নেই টবে এই গাছে অনেক ফল পাওয়া যায়। ফুল থেকে ফল পেতে মোটামুটি ৬ থেকে ৭ মাস লাগে। সারা বছরই ফল পাওয়া যায়। খোসায় কিছুটা কমলা রঙ এলে বুঝতে হবে ফল পাকার সময় এসেছে। এই সময় ফল তুলে ঘরে সংগ্রহ করতে হয়। ফল পাকলে মিষ্টি গন্ধ বের হয়।  এই সময় বীজের রঙ হয় কালো।

How to grow Sapota in Containers. ছাদবাগানে খুব সহজে টবে সফেদা চাষ

গাছের চারা

নার্সারি থেকে কলমের গাছ আনতে হবে। প্রথম থেকে যত্নে রাখলে প্রথম বছর থেকেই ফল পাওয়া যাবে।

টব তৈরী

সফেদা গাছের জন্য একটু বড় টব নিতে হবে। ২৫ ইঞ্চির টব নিলেই ভালো হয়। টবে গাছ প্রতিস্থাপনের আগে গাছের গোড়া সুস্থ রাখতে টবে মাটি কিভাবে ভরতে হবে তা জেনে নেওয়া ভীষণ গুরুত্বপূর্ণ। টবে ড্রেনেজের ব্যবস্থা করতে হবে। মানে জল নিকাশি ব্যবস্থা। প্রত্যেক টবের নীচে ছিদ্র থাকে। এই ছিদ্র একটি ঢেউ খেলানো ছোট তিন চারটি খোলাম কুচি রাখতে হবে। তার ওপরে ছোটো স্টোন চিপস্ বা ছোট নুড়ি দিতে হবে। এরপর বালি দিতে হবে এমন ভাবে যাতে নুড়ি পাথরগুলো দেখা না যায়। এরপর মাটি দিতে হবে। বালি অবশ্যই দিতে হবে। নুড়ির ওপর মাটি দিলে পরবর্তীকালে নুড়ির মধ্যে মাটি আটকে যেতে পারে। সেক্ষেত্রে জল মাটিতে জমে যাবে। এবং মাটিতে ফাঙ্গাস জন্মে গাছের ক্ষতি হবে। তাই নুড়ির উপরে বালি দিতে হবে।

মাটি তৈরী

সফেদা যে কোনও মাটিতেই হয়। তবে খেয়াল রাখতে হবে যেন মাটিতে জল না জমে। সফেদা গাছের মাটি তৈরীর জন্য লাগবে, দুভাগ মাটি, একভাগ কোটোপিট বা কাঠের গুঁড়ো, একভাগ ভার্মি কম্পোস্ট (কেঁচো সার) বা গোবর সার বা পাতা পচা সার। এর সঙ্গে মেশাতে হবে ২৫ শতাংশ সরষের খোলের গুঁড়ো, ৪০ শতাংশ হাড়গুঁড়ো, ৩৫ শতাংশ শিং কুচি। এই মিশ্রণের সঙ্গে দিতে হবে দু’মুঠো নিমখোল। এক চামচ পটাশ। এবার সমস্ত উপাদান ভালো ভাবে মিশিয়ে টবে মাটি দিতে হবে। টবে মাটি ভরার সময় চেপে চেপে মাটি ভরতে হবে।

গাছের খাবার

টবের গাছে বেশি সফেদা ফল পেতে খাবার দিতে হবে নিয়মিত। ২৫ শতাংশ সরষের খোলের গুঁড়ো, ৪০ শতাংশ হাড়গুঁড়ো, ৩৫ শতাংশ শিং কুচি। এই মিশ্রণে দিতে হবে দু মুঠো নিমখোল ও ২ চামচ সালফেট অফ পটাশ। এই মিশ্রনটি ভালো ভাবে মিশিয়ে আড়াই মাস অন্তর গাছের গোড়ায় দিতে হবে নিয়ম করে। এছাড়াও ১ চামচ অনুখাদ্য দিতে হবে। ভালো সফেদা পেতে অনুখাদ্য অত্যন্ত জরুরী। খাবার দেওয়ার পর গোড়া ভালো করে কুড়ে খাবার মাটির সঙ্গে মিশিয়ে দিতে হবে। এর সঙ্গে ১৫ দিন অন্তর সরষে খোলের তরল সার দিতে হবে।

সরষে খোলের তরল সার তৈরীর পদ্ধতি

সরষের খোল ৫০০ গ্রাম, ২৫০ গ্রাম হাড় গুঁড়ো, নিম খোল ২৫০ গ্রাম একটি কলসি বা বালতিতে নিতে হবে। এর মধ্যে এক বাটি ঠান্ডা ভাতের মার ও ২ লিটার জল দিয়ে সাত দিন পচতে দিতে হবে। এবার আট দিনের দিন এই মিশ্রণের সঙ্গে এক বালতি জল মিশিয়ে নিতে হবে। এবার ছেঁকে নিতে হবে। এক মগ করে সব গাছের গোড়ায় দিতে হবে।

পোকামাকড়

গাছের গোড়ায় নানা ধরণের পোকা মাকড়ের উপদ্রব হয়। তাই গাছের গোড়া পরিষ্কার রাখতে হবে। খাবারের সঙ্গে নিম খোল দিলে গোড়ায় পোকার সমস্যা মিটবে। পাতায় নানা ধরণের পোকার উপদ্রব হয়। কীটনাশক দিলেই সেই সমস্যার সমাধান হবে।

আরও পড়ুন- কিভাবে সহজে টবে কাঠগোলাপ বড় করে তুলবেন

আরও পড়ুন- তৃতীয় লিঙ্গের মানুষদের বাড়ি গিয়ে জন্মদিন পালন যুবকের

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

One thought on “How to grow Sapota in Containers. ছাদবাগানে খুব সহজে টবে সফেদা চাষ

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: