How to grow Hibiscus. জবা গাছের পরিচর্যা কিভাবে করবেন

How to grow Hibiscus. কিভাবে জমা গাছের পরিচর্যা করতে হবে সেটা তো বলবই। পাশাপাশি যাঁরা ফ্ল্য়াটে বসবাস করেন তাঁরা কিভাবে টবে জবা গাছ লাগিয়ে ফুল পাবেন সেটাও বলব।

Pix of a red coloured Hibiscus Flower
Hibiscus Flower

লাল জবার গাছ সব বাড়িতেই দেখা যায়। এটি সাধারণ জবা গাছ। বয়স বাড়লে টবে মেনটেন করা যায় না বলে অনেকেই মনে করেন। কিন্তু সেই ধারণা ঠিক নয়। সে’কথাই বলব আজ।

সঠিক যত্নে পুরানো গাছেও আসবে অনেক কুঁড়ি। তাই গাছ বসানোর সময়ে মাটি তৈরী করতে হবে নির্দিষ্ট উপকরণ দিয়ে। আর বন্ধুরা, গাছে ফুল আনতে দরকার গাছের যত্ন। গাছ লাগানো থেকে গাছে খাবার দেওয়া, সবেতেই প্রয়োজন যত্ন।

How to grow Hibiscus. কিভাবে শুরু করবেন জবা গাছের পরিচর্যা

How to grow Hibiscus. তা নিয়ে দুশ্চিন্তার কিছুই নেই। গাছের ডাল থেকে খুব সহজে চারা তৈরী করা যায়। ডাল কেটে মাটিতে বসিয়ে দিতে হবে। নিয়মিত জল দিলে গাছে ১০-১২ দিনের মধ্যে নতুন পাতা গজাবে।

নতুন পাতা হওয়া মানেই চারাগাছ রেডি হওয়ার পথে। আরও কয়েকটা দিন অপেক্ষা করুন। চারাগাছ রেডি। নতুবা, নার্সারি থেকে চারা গাছ এনেও লাগাতে পারেন।

মাটি তৈরী

মাটি তৈরী করতে লাগবে একভাগ মাটি, এক ভাগ গোবর সার, একভাগ বালি, কোকোপিট এক ভাগ। উপাদানগুলি ভালো করে মিশিয়ে নিতে হবে। এতে দিতে হবে এক চা চামচ পটাশ।

টব তৈরী

যে কোনও গাছের ক্ষেত্রে টবে ড্রেন তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। টবে যে ছিদ্র আছে তার ওপর টবের ছোট্ট ভাঙা অংশ দাও বন্ধুরা। তার উপরে চিপ স্টোন দিতে হবে অল্প করে। তার উপরে বালি দাও। এরপর কিছুটা মাটি দিয়ে চারা গাছ বসাও। তারপর বাকি মাটি দিয়ে দাও। এরপর ঝাঁঝরি করে জল দাও।

প্রথম দু’তিন দিন ছায়ায় রাখতে হবে। গাছ সতেজ হলে পছন্দের জায়গায় রৌদে রেখে দাও।

গাছের যত্ন

এই গাছ যেমন রোদ পছন্দ করে তেমনই ঠাণ্ডাও পছন্দ করে। তাই বেশী পরিমাণ ফুল পেতে দুবার, সকালে ও বিকালে গাছে জল দিতে হবে। বিকেলে জল দেওয়ার সময় ঝাঁঝরি দিয়ে পুরো গাছ ধুয়ে দিতে হবে। তাতে গাছের পাতা যেমন সবুজ থাকে তেমনই কুঁড়ি আসে গাছ ভরে।

pix of Hibiscus plant
Hibiscus Plant

গাছের খাবার

জৈব সারের সঙ্গে রাসায়নিক সারও দেওয়া যেতে পারে। ভালো ফুল পেতে ১৫ দিন অন্তর ১ চামচ ইউরিয়া, ১ চামচ পটাশ, ১ চামচ ফসফেট গাছের গোড়া ছেড়ে সামান্য দূরে ছড়িয়ে দিতে হবে। নিয়মিত এভাবে সার দিতে হবে। কারণ রাসায়নিক সার জলে ধুয়ে যায়। ১ মাস অন্তর কেঁচো সার দিতে হবে। সার দেওয়ার আগের দিন মাটি কুড়ে দিতে হবে।

এই ভাবে জবা গাছ সামান্য যত্নেই সারাবছর ফুলে ভরে থাকবে। সব ধরণের জবা গাছেই এইভাবেই পরিচর্যা করা যায়।

আরও পড়ুন- রাঢ়েশ্বর শিব মন্দিরে মহাদেবের বিরল শিঙ্গার দৃশ্যের Exclusive ভিডিও সহ প্রতিবেদন

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

3 thoughts on “How to grow Hibiscus. জবা গাছের পরিচর্যা কিভাবে করবেন

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: