Grow Organic Vegetables on Rooftop. ছাদে অর্গানিক সবজি বাগান। অর্গানিক আলু, বেগুন, টমেটো

Grow Organic Vegetables on Rooftop. বাড়ির ছাদে অর্গানিক সবজি আর ফুলের বাগান গড়েছেন বর্ধমানের ঝাঁপানতলার সনৎ সিংহ। তিনি বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বর্ধমান কলেজ অফ এগ্রিকালচার এর সুপারিনটেনডেন্ট। সেখানকার কৃষিবিজ্ঞানীদের পরামর্শ মেনেই সাফল্য পেয়েছেন বলে জানিয়েছেন তিনি। (বাগান তৈরির ভিডিও আছে নীচে, দেখুন)

pix of rooftop organic farming

Grow Organic Vegetables on Rooftop. গত ১০ বছর ধরে বাড়ির ছাদে ফুলের বাগান করেন সনৎবাবু। এবছর ফুলের পাশাপাশি অর্গানিক সবজি চাষে মন দিয়েছেন সনৎবাবু। ছাদ জুড়ে ছড়িয়ে আছে প্রায় ৫০ টি প্লাস্টিকের ক্রেট, দেড়শো প্লাস্টিকের বোতল, আড়াইশো টব, গাছ লাগানোর বিশেষ পলিব্যাগ।

কোনওটিতে উঁকি মারছে ফুলকপি, কোনওটি থেকে ব্রুকলি, কোনওটি থেকে ক্যাপসিকাম। এমন আরও কত কি। আলু, শসা, উচ্ছে, সিম, বেগুন, টম্যাটো, বিনস, বড়বটি, মুলো, পালং শাক, ধনে পাতা- লম্বা তালিকা। ৪০ টি ক্রেটে আলু, ৪০ টি পলিব্যাগে ফুলকপি, ১০টিতে ব্রুকলি, ৩০টিতে ক্যাপসিকাম মাথা তুলে দাঁড়িয়েছে।

কিভাবে বানাবেন এমন অর্গানিক সবজি বাগান, দেখুন ভিডিও

এছাড়াও আছে নানান মেডিসিন্যাল প্ল্যান্ট। ৭-৮ রকমের তুলসি আছে যেমন, রামতুলসি, বাবুতুলসি, কর্পুর তুলসি প্রভৃতি। আছে অ্যালোভে‌রা। ফুলের বাগানে জারবেরা থেকে অর্কিড, আরও অনেক কিছু। সব মিলিয়ে ছাদে সাড়ে ছয়শো থেকে সাতশো গাছের বাগান সনৎবাবুর। এমনকি ব্যালকনিতেও রেলিংয়ের ধারে মোটা ৪ ইঞ্চি পাইপে ফুটো করে তার ভিতরে মাটি দিয়ে গাছ লাগিয়েছেন প্রায় ৫০টি।

ছাদের মেঝে থেকে ছয় ইঞ্চি উপরে লোহার ফ্রেম তৈরি করে তাতে ক্রেট, পলিব্যাগ, টবগুলি রেখেছেন যাতে ছাদ নষ্ট না হয়। এছাড়া হ্যাঙ্গিং টব তো আছেই। কিভাবে গাছের যত্ন নেন সনৎবাবু? তিনি জানান, মাটিতে নিমখোল, গোবর সার, ভার্মি কম্পোষ্ট মিশিয়ে বাগানের মাটি তৈরি করা হয়। খাবার হিসাবে দেওয়া হয় খোল পচার জল। সপ্তাহে একদিন। তাতেই সবজির খাবার হয়ে যায়। তবে ফুলগাছে হাড়গুঁড়ো দেন। সেচের জন্য সাধারণত ড্রিপ ইরিগেশন পদ্ধতি ব্যবহার করেন। স্প্রিংলার লাগানো হয়েছে। অর্গানিক কীটনাশক ব্যবহার করা হয়। পুরো বাগান ঘিরে দিয়েছেন সুতোর নেট দিয়ে। যাতে বাঁদর বা হনুমান বাগান নষ্ট করতে না পারে।

সনৎবাবু বলেন, বাজারে যে সবজি পাওয়া যায় তা রাসায়নিক সার, কীটনাশক দেওয়া। সেখানে বাড়িতে যদি এভাবে সবাই নিজের মতো করে অর্গানিক সবজির বাগান তৈরি করে নিতে পারেন তাহলে তা রাসায়নিক সার ও কীটনাশকের কুফল থেকে শরীরকে রক্ষা করবে। ফেলে দেওয়া প্লাস্টিকের বোতল পরিবেশ দূষিত করে। তা ব্যবহার করে এভাবে চাষের কাজে লাগালে পরিবেশ দূষণও কমবে আবার সবজিও মিলবে। তাঁর স্ত্রী শ্রাবণীদেবী বলেন, হেঁসেলের অন্যতম ভরসা হয়ে দাঁড়িয়েছে আমাদের ছাদ বাগানের সতেজ অর্গানিক সবজি। Grow Organic Vegetables on Rooftop.

আরও পড়ুন- টবে লেবু গাছ লাগিয়ে শত শত লেবু পাবেন কিভাবে

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: