দই বড়া ওজন কমায়

দই বড়া ওজন কমায়. দই বড়া বা দই ভাল্লা ভারতের এক অত্যন্ত জনপ্রিয় খাবার। ঠাণ্ডা ঠাণ্ডা দইয়ের মধ্যে ডুবিয়ে রাখা ডালের বড়া পরিবেশন করা হয় টক-মিষ্টি চাটনি দিয়ে। সঙ্গে সেহ ভাজাও দেন কেউ কেউ। বাড়িতে খুব সহজে কিভাবে বানাবেন দই বড়া, সেই টিপস রইল এই প্রতিবেদনে।

উপকরণ: 

বিউলির ডাল ২৫০ গ্রাম, তেঁতুল সামান্য, টমেটো চারটে, গুড় প্রয়োজন মতো, নুন প্রয়োজন মত, তেল এক কাপ, শুকনো লঙ্কা ৪ টি, কারিপাতা, ধনে ভেজে গুঁড়ো করা, চাটমশলা, টক দই ৪০০।

তেঁতুলের চাটনি

টমেটো টুকরো টুকরো করে কেটে নিতে হবে। কড়াইয়ে সর্ষে ফোড়ন দিয়ে টমেটোর সাঁতলে নিয়ে তাতে নুন হলুদ দিতে হবে। আর আগে থেকে তেঁতুল ভিজিয়ে রাখতে হবে। সেই তেতুল চোটকে ভালো করে কাই বের করলে রাখতে হবে। তেঁতুলের কাই টমেটোর মধ্যে দিয়ে দিতে হবে। এবার পরিমাণমতো গুড় দিয়ে ভালো ফুটিয়ে নামিয়ে রাখতে।

বড়া

বিউলির ডাল পাঁচ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। ভেজানো পাঁচ ঘন্টা পর মিক্সিতে ভাল করে মিহি করে বেটে নিতে হবে। ব্যাটারে সামান্য বেকিং পাউডার দিয়ে ফেটিয়ে নিয়ে দশ মিনিট রেখে দিতে হবে। কড়াইয়ে তেল গরম করে তাতে বিউলির ডালের ব্যাটার অল্প অল্প করে দিতে হবে এবং হালকা লাল হলে উল্টো পিঠ উল্টে দিতে হবে।

আরও পড়ুন –মেথি শাকের সুস্বাদু পরোটা কিভাবে বানাবেন

অন্য একটি পাত্রে জলে নুন মিশিয়ে নোনতা জল বানিয়ে রাখতে হবে। এই বড়া তেল থেকে তুলে এই জলের মধ্যে ভিজিয়ে রাখতে হবে কুড়ি মিনিট। এবার দই মিক্সিতে ফেটিয়ে একটি পাত্রে রাখুন। তাতে চিনি মিক্সিতে গুঁড়ো করে নিতে হবে। চিনির মিশ্রণ দইয়ের সঙ্গে মিশিয়ে নিতে হবে। তাতে সামান্য নুন দিতে হবে। পরিমাণমতো।

কড়াইয়ে সরষের তেল দিতে হবে কারিপাতা ফোড়ন ও শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে শেষে কারিপাতা দিতে হবে। কারিপাতা ভাজা হলে তেল সমেত শুকনো লঙ্কা কারি দইয়ে মিশিয়ে নিতে হবে এবার কুড়ি মিনিট পর বড়াগুলো নুন জল থেকে তুলে দইয়ের মধ্যে রাখতে হবে। আরও কুড়ি মিনিট ভিজিয়ে রাখতে হবে।

কুড়ি মিনিট পর দইয়ের মিশ্রণে বড়ার ওপর চাট মশলা, ভাজা ধনে গুঁড়ো আর চাটনি ছড়িয়ে পরিবেশন করতে হবে দই বড়া। দই বড়া ওজন কমায়. তাই নিয়মিত বিকালের স্ন্যাক্সে খেতে পারলে ফল মিলবে হাতে হাতে। (আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।)

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: