Kolar Bora. সুস্বাদু কলার বড়া কিভাবে বানাবেন?

Kolar Bora. কলার বড়া কিভাবে বানাতে হয় জানেন? খুব সোজা। যাঁরা একটু মিষ্টি পছন্দ করেন তাঁদের জন্য এই আইটেমটি সত্যিই কাজে আসবে।

pix of a plate of Kolar Bora
Kolar Bora

করোনার সংক্রমণের আতঙ্ক আর লকডাউন। তাই প্রায় সব বাড়িতেই এখন একসঙ্গে অনেক বেশি করে বাজার নিয়ে আসা হচ্ছে। একই ভাবে একসঙ্গে অনেক ফলও আনা হচ্ছে। আম, লিচু, আপেল, লেবু ফ্রিজে রেখে ম্যানেজ করা যাচ্ছে।

কিন্তু পাকা কলা নিয়ে সমস্যার শেষ নেই। এক, কলা ফ্রিজে রাখা যায় না। দুই, বাইরে বেশিদিন রাখলেই পচন ধরতে শুরু করে। খুব তাড়াতাড়ি নরম হয়ে নষ্ট হয়ে যায়। তেমন কলা আর কোনও কাজে আসে না। ফেলে দিতে হয়। একদিকে পকেটের সর্বনাশ। অন্যদিকে খাবার নষ্ট হল।

Kolar Bora. সেই সমস্যার সমাধান এনে দিতে পারে কলার বড়া। এই বড়া তৈরি করে দু’তিন দিন রেখেও খেতে পারেন। অনেকে বলেন, টাটকা থেকে নাকি বাসি কলার বড়ার স্বাদ অপূর্ব!

Kolar Bora. তাহলে আসুন শুরু করা যায় কলার বড়া তৈরির প্রক্রিয়া।

প্রথমেই জানতে হবে কলার বড়া তৈরী করতে কি কি লাগবে।

উপকরণ

পাকা কলা ৩ টি, সুজি ২ টেবিল চামচ, আটা ২ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ ও সাদা তেল এক কাপ।

কিভাবে বানাবেন

প্রথমে কলার ছোকলা বা খোসা ছাড়িয়ে ফেলুন। এবার একটি পাত্রে কলাগুলিকে রেখে ভালো করা চটকে নিতে হবে। সেই পাত্রে সুজি, আটা ও চিনি দিতে হবে। এবার কলা সহ পুরো মিশ্রণটি ভালো করা মাখিয়ে নিতে হবে।

এবার কড়াইয়ে তেল গরম করতে দিন। তেল গরম হলে তাতে ওই মাখানো মিশ্রণটি থেকে বড়ার পরিমাণ মতো নিয়ে গোল গোল করে তেলে ছাড়তে থাকুন। ভাজা শুরু হল। অপেক্ষা করুন, যতক্ষণ না বড়াগুলি লালচে কালারের না হয়। যখনই দেখবেন লাল হয়ে এসেছে, সঙ্গে সঙ্গে নামিয়ে নিন।

একটি পাত্রে কিছুক্ষণ রাখুন। তাহলে বড়ার গায়ের অতিরিক্ত তেল নিচে জমে যাবে। এবার খেতে শুরু করুন। তবে আরও ভালো হয়, যদি টিস্যু পেপার দিয়ে বড়াগুলিকে একবার চেপে দিতে পারেন। তাহলে অতিরিক্ত তেল শুষে নেবে টিস্যু পেপার। অতিরিক্ত তেল শরীরে ঢুকবে না। অথচ জিভের স্বাদও পূরণ হল।

আর দেরি নয়। নেমে পড়ুন Kolar Bora তৈরির কাজে। ধন্যবাদ।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: