You are currently viewing How to make perfect luchi. কীভাবে বানাবেন ফুলকো লুচি?

How to make perfect luchi. কীভাবে বানাবেন ফুলকো লুচি?

How to make perfect luchi. লুচি করতে পারেন অনেকেই। কিন্তু লুচি ফুলকো হবে কি না। বেশিক্ষণ নরম থাকবে কি না। এসব নিয়ে মাথা খারাপ হওয়ার জোগাড়! নরম নরম ফুলকো অথচ মুচমুচে লুচি তৈরি করতে হবে। তা নাহলে কিন্তু ক্রেডিট মিলবে না! চলো দেখা যাক, কীভাবে ফুলকো লুচি বানানো যায়।

How to make perfect luchi. কীভাবে বানাবেন ফুলকো লুচি? 

লুচি আর আলুর দম বা লুচি আর ছোলার ডাল। জলখাবার এর থেকে ভালো আর বোধ হয় কিছু হয় না। আর শুধু জলখাবারই বা কেন? দুপুরের আহার বা রাতের আহার হিসাবেও দারুণ এই মেনু। বাঙালির ঘরে ঘরে এই মেনুর বিশেষ কদর সেই আদ্যিকাল থেকেই। তাই পিছিয়ে থেকে না তুমিও। চটপট জেনে নাও, ফুলকো রুচির রহস্যটা ঠিক কোথায়! 

খুবই সহজ। শুধু কয়েকটি সামান্য বিষয় মাথায় রাখলেই হবে। How to make perfect luchi ? জেনে নাও সেই টিপসগুলি।

উপকরণ

লুচি বানাতে লাগবে- ১) ময়দা  ২ কাপ, ২) পরিমাণ মত জল, ৩) সাদা তেল, ৪) পরিমাণ মতো নুন।

টিপস

লুচির ময়দা মাখার সময় মনে রাখতে হবে- জল একবারে ঢেলে দিলে হবে না। মাখতে মাখতে যেমন যেমন জল লাগবে তেমন দিতে হবে।

পদ্ধতি

একটি পাত্রে ময়দা নেওয়া হল। এবার এতে পরিমাণ মতো সামান্য নুন মিশিয়ে নিতে হবে। মিশ্রণে ২ চামচ তেল দাও। এবার অল্প অল্প জল দিয়ে মাখতে হবে। মনে রাখবে, ময়দা মাখতে কিন্তু খুব কম জল লাগে। তাই খুব অল্প পরিমাণে জল মেশাবেন।

মোটামুটি মন্ড বা লেচি পাকানোর মতো হয়ে গেলে আরও এক চামচ তেল দিয়ে ভালো করে ঠেসে ঠেসে মেখে আধঘন্টা ঢেকে রেখে দাও। খেয়াল রাখবে, তা যেন বেশি শক্ত বা নরম না হয়। এবার ছোট করে লেচি বানিয়ে বেলে নিতে হবে।

কড়াইয়ে বেশি করে তেল দিয়ে গরম করতে হবে। এবার গরম তেলে ছাড়তে হবে। দেখবে ঠিক ফুলে উঠবে তোমার লুচি। একপাশ ফুলে উঠলে অপর পাশ উল্টে দিন। এবার দুপাশ ভেজে কড়াই থেকে তুলে নাও লুচি। এবার গরম গরম পরিবেশন করো মচমচে অথচ নরম ফুলকো লুচি। সুনাম মিলবেই। আশা করা যায়, How to make perfect luchi, সেই টিপসগুলি পেয়ে গিয়েছো এখানে। তবু কোনও প্রশ্ন থাকলে জানিও।

আরও পড়ুন: কীভাবে অতি সহজে বানাবেন রেস্তোঁরার মতো সুস্বাদু চাউমিন ও চিলি চিকেন?

Leave a Reply