ধোকলা তৈরির সহজ রেসিপি

রানিগঞ্জ থেকে সহজে ধোকলা তৈরির রেসিপি পাঠিয়েছেন অন্তরা কুন্ডু

উপকরণ

সুজি দেড় কাপ, দই ১ কাপ, কাঁচালঙ্কা ও আদা বাটা, বেকিং পাউডার ১ চা চামচ, বেকিং সোডা আধ চা চামচ, সাদা তেল, নুন, চিনি, পাতিলেবুর রস, গোটা কাঁচা লঙ্কা ৫ টি, কারি পাতা একমুঠো, গোটা সরষে ১ চা চামচ।

ধোকলা

প্রণালী

একটা মিক্সিং বাউলে সুজি, টকদই, আদা ও কাঁচালঙ্কা পরিমাণ মত নুন, চিনি মিশিয়ে ৩০ মিনিট রেখে দিতে হবে। ধোকলা বানাতে অ্যালুমিনিয়ামের একটি পাত্র লাগবে। এবার সেই পাত্রে ভালো করে তেল মাখিয়ে নিতে হবে।

সুজি ৩০ মিনিট ভেজানো হলে, সুজির মিশ্রণে সামান্য তেল, বেকিং সোডা, বেকিং পাউডার ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার কড়াইয়ে এক কাপ জল গরম হতে দিতে হবে। জল গরম হলে তাতে একটি স্ট্যান্ড দিয়ে বসিয়ে দিতে হবে। অ্যালুমিনিয়ামের বাটিতে সুজির ব্যাটার ঢেলে দিতে হবে। এবং পাত্রটি স্ট্যান্ডের উপর বসাতে হবে। কড়াইয়ে ঢাকা দিয়ে ৪৫ মিনিট রেখে দিতে হবে।

তরকা তৈরী –অন্য একটি কড়াই আভেনে বসাতে হবে। তাতে তেল দিতে হবে। তেল গরম হলে সরষে, কাঁচা লঙ্কা ও কারিপাতা ফোরণ দিতে হবে। গন্ধ বের হলে তাতে আধ কাপ জল দিয়ে ফুটতে দিয়ে হবে। গ্যাস বন্ধ করে দিতে হবে। ঠাণ্ডা হলে লেবুর রস দিতে হবে।

৪৫ মিনিট পর কড়াইয়ের ঢাকনা খুলে দেখে নিতে হবে ধোকলা হয়েছে কিনা। ছুড়ি দিয়ে ধোকালা হয়েছে কিনা দেখে নিতে হবে। ছুড়ির গায়ে ধোকলা যদি না লেগে থাকে তাহলে ধোকলা রেডি। এবার ঠাণ্ডা করে পিস করে কেটে নিতে হবে। উপর থেকে তরকা ছড়িয়ে দিলেই রেডি ধোকলা।

ভিডিও সহ রেসিপি পাঠাতে যোগাযোগ করুন- হোয়াটসঅ্যাপ- 9434312482

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: