How to make veg paneer biryani at home. ভেজ পনির বিরিয়ানি

How to make veg paneer biryani at home. ভেজ পনির বিরিয়ানি

How to make veg paneer biryani at home. বাড়িতে অনেকেই আছেন মাছ মাংস ডিম খান না। আবার অনেক সময় নিরামিষ পালনে কী রান্না করব খুঁজে পাওয়া যায় না। ঠিক তখনই রান্না করুন ভেজ বিরিয়ানি with পনির।

৪ জনের জন্য পনির ভেজ বিরিয়ানি বানাতে যা লাগবে-
পনির এক একশো গ্রাম, দু কাপ দেরাদুন রাইস, আলু দুটো টুকরো করে কাটা। মশলার জন্য লাগবে- মেথি ১০টা, আধ চামচ গরম মশলা, একটা তেজপাতা, শুকনো লঙ্কা ১টা, আধ চা চামচ মৌরি, জিরে ১ চামচ, আধ চামচ ধনে, গোলাপজল আধ চামচ, ক্যাওড়া জন চার ফোঁটা, দই আধ কাপ।

পদ্ধতি: প্রথমে চাল ভালো করে ধুয়ে দশ মিনিট ভিজিয়ে রাখতে হবে। ১০ মিনিট পর জল ঝড়িয়ে রাখুন। এবার আলু আর পনির ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। দই সহ সমস্ত মশলা মিক্সিতে ভাল করে পেস্ট করে নিতে হবে। হাঁড়ি ব্যবহার করতে পারেন। আমি প্রেশার কুকার ব্যবহার করি। প্রেশার কুকারে করতে হলে প্রেশার কুকারের রাবার আর সিটি খুলে নিতে হবে।

এবার আলুগুলো প্রথমে দিতে হবে। তারপর চালটা দিয়ে পনির টুকরোগুলো দিতে হবে। সমস্ত বাটা মসলা এর মধ্যে দিতে হবে। তারপর সামান্য নুন হলুদ দিয়ে ভালো করে চাল আলু পনির মেখে নিন। কাশ্মীরি লাল এক চামচ দিতে হবে। এবার সাড়ে তিন কাপ জল দিতে হবে প্রেশারকুকারে। যে কাপে চাল নিয়েছেন সেই কাপের মাপেই সাড়ে তিন কাপ জল দিন।

কেওড়া জল আর গোলাপজল দিয়ে দু চামচ সাদা তেল দিতে হবে। এবার ভালো করে নাড়িয়ে প্রেশার কুকারের ঢাকনা বন্ধ করে দিন। অবশ্যই খেয়াল রাখবেন রাবার আর সিটি দেবেন না। প্রথমে পাঁচ মিনিট ফুল আঁচে রাখতে হবে। ১০ মিনিট হয়ে গেলে আঁচ কমিয়ে দিয়ে তারপর পনেরো মিনিট পর অপেক্ষা করুন।

যখন দেখবেন ধোঁয়া বেরোচ্ছে গন্ধ বেরোচ্ছে বুঝবেন হয়ে গেছে। তবু এক বার প্রেশার কুকার ঢাকনা খুলে দেখে নেবেন যে চাল সেদ্ধ হয়েছে কিনা। চাল সেদ্ধ হয়ে গেলে ও প্রেশারকুকার বন্ধ করে রেখে দিন। আধঘণ্টা তারপর পরিবেশন করুন গরম গরম ভেজ পনির বিরিয়ানি। আশা করি, একটা ধারণা পেয়ে গেলেন, How to make veg paneer biryani at home.

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: