How to keep your home cockroach free. আরশোলার উৎপাত থেকে কিভাবে বাঁচবেন?

How to keep your home cockroach free

How to keep your home cockroach free. বাড়িতে আরশোলার ‘আক্রমণ’ এর কবলে আমাদের সবাইকেই পড়তে হয়। বাড়িতে থাকা সামগ্রী দিয়েই কিন্তু খুব সহজে আরশোলার হাত থেকে ছুটকারা পাওয়া যায়। ঘরোয়া পদ্ধতিতে কিভাবে বাড়ি থেকে আরশোলা বিদায় করবেন, এই প্রতিবেদনে রইল সেই খোঁজ। চেষ্টা করে দেখতে পারেন।

গোলমরিচ:

গোলমরিচ মিহি করে নিন। একটা পেঁয়াজ থেঁতো করে বা মিক্সিতে বেটে রস বের নিন। আধ গ্লাস জলে ৩ চামচ গোলমরিচের গুঁড়ো ও পেঁয়াজের রস ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি ছেঁকে নিন। এবার এই মিশ্রণ রান্নাঘরে, ঘরের আনাচে কানাচে স্প্রে করুন। আরশোলা পালিয়ে যাবে।

এখানে ক্লিক করে আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন নিয়মিত আপডেট পেতে

তেজপাতা:

তেজপাতার ঝাঁঝালো গন্ধ আরশোলা সহ্য করতে পারে না। যাদের বাড়িতে তেজপাতা গাছ আছে তারা তেজপাতা পোড়াতে পারেন। ধোঁয়ার তীব্র গন্ধে আরশোলা পালাবে। নতুবা তেজপাতা গুঁড়ো করে রান্নাঘর সহ বাড়ির আনাচে কনাচে ছড়িয়ে দিন। কয়েক দিনের মধ্যেই আরশোলার সমস্যা মিটে যাবে।

বেকিং সোডা

চিনির সঙ্গে বেকিং সোডা মিশিয়ে রাতে ঘুমাতে যাওয়ার আগে রান্নাঘরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে দিন। এছাড়াও ঘরের বিভিন্ন অংশে ছড়িয়ে দিতে পারেন। আরশোলা বেকিং সোডার গন্ধ সহ্য করতে পারে না। চিনি খেতে এসে, এই মিশ্রণটি খেয়ে মারা পড়বে।

বোরিক পাউডারের ব্যবহার:

বোরিক পাউডার পোকামাকড় মারতেই ব্যবহার করা হয়। কারণ এই পাউডারে আছে অ্যাসিডিক উপাদান। তাই আটা বা ময়দার সঙ্গে বোরিক পাউডার মিশিয়ে ঘরের নানা অংশে দিয়ে রাখুন। আরশোলা আটা বা ময়দা খেতে আরশোলা আসবে আর এই মিশ্রণ খেয়ে মারা পড়বে।

লেবুর রস:

লেবুর রসেও থাকে অ্যাসিডিক উপাদান। যা পোকামাকড় তাড়াতে সাহায্য করে। আধ গ্লাস জলে অর্ধেক লেবুর রস মিশিয়ে ভালো করে ঝাঁকিয়ে নিন। এবার বোতলের মধ্যে নিয়ে ঘরে স্প্রে করুন। শুধু আরশোলা নয়। যে কোনও পোকামাকড়ই মারা পড়বে। ঘর পোকামাকড় মুক্ত রাখতেই হবে নিজেদের সেফটির জন্য। তাই ঘরে লেবুর রস স্প্রে করুন মাঝে মাঝেই। আশা করি জেনে গেলেন। How to keep your home cockroach free.

আরও পড়ুন- বাড়িতে টিকটিকির জ্বালায় জ্বলছেন, কিভাবে তাড়াবেন তাদের? 

আরও পড়ুন- IEEE Technova-তে জয়জয়কার Dr. B. C. Roy Engineering College এর পড়ুয়াদের

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: