How to keep home lizard free. বাড়িতে টিকটিকির জ্বালায় জ্বলছেন?

How to keep home lizard free

How to keep home lizard free. টিকটিকি তাড়াতে গেলে প্রথমে বাড়ি ঘর পরিস্কার রাখতে হবে। অ্যাটি ব্যাক্টেরিয়াল সলিউশন দিয়ে ঘর মুছতে হবে, যাতে ঘরে কোনও পোকামাকড় না থাকে। এছাড়া আর যা যা করবেন টিকটিকি তাড়ানোর জন্য, এই প্রতিবেদনে রইল সেই খোঁজ।

ডিমের খোলা:

টিকটিকি তাড়াতে ডিমের খোলার জুড়ি মেলা ভার। কারণ ডিমের খোলায় এক বিশেষ ধরণের রাসায়নিকের গন্ধ থাকে, যেটা টিকিটিকিদের পছন্দ নয়। তাই ডিমের খোলা না ফেলে দিয়ে, ভালো করে ধুয়ে সেগুলিকে শুকিয়ে নিন। শুকনো ডিমের খোলা ঘরের এমন কোণে রেখে দিন যেখানে টিকটিকির উৎপাত বেশি। বর্ষাকালে যে ছোট মাপের টিকটিকির উৎপাত দেখা যায়, সেই টিকটিকি এতে পালাবে।

পেঁয়াজ-রসুন:

পেঁয়াজ বা রসুনের খোসা ছাড়িয়ে কেটে নিন। এবার একটি ছোট পাত্রে এই পেঁয়াজ-রসুন রেখে দিন। এর গন্ধেও টিকটিকি পালায়। পেঁয়াজে থাকা সালফারের গন্ধ টিকটিকি সহ্য করতে পারে না। অনেক ক্ষেত্রে আর ফিরে আসে না।

কফি আর তামাকের বড়ি:

কফি আর তামাক গুঁড়ো এক সঙ্গে মিশিয়ে বড়ি তৈরী করুন। ঘরের কোনায়, আসবাবের নীচে ফেলে রাখুন। এই গন্ধও টিকটিকি সহ্য করতে পারে না। ফলে পালিয়ে বাঁচে!

মরিচ স্প্রে:

কালোমরিচ মিহি করে গুঁড়ো করে নিন। এবার আধ গ্লাস জলে চার চামচ কালো মরিচের গুঁড়ো মিশিয়ে নিন। সেই জল টিকটিকি দেখলেই স্প্রে করে দিন। মরিচের গন্ধে টিকটিকির মস্তিষ্ক অবশ করে দেয়। শরীরে সমস্যা তৈরী হয়। ফলে টিকটিকি পালিয়ে যায়।

এখানে ক্লিক করে আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন নিয়মিত আপডেট পেতে

ন্যাপথলিন:

ন্যাপথলিন পোকামাকড় তাড়াতে যেমন কাজে লাগে, তেমনই টিকিটিকি তাড়াতেও কাজে লাগে। ন্যাপথলিনের ঝাঁঝালো গন্ধ টিকটিকির সহ্য হয় না। টিকটিকি যে সব এলাকায় থাকে সেই সহ এলাকায় ২-৩ টি ন্যাপথলিন দিয়ে রাখুন। দ্রুত পালাবে টিকিটিকি।

তেজপাতা:

বাড়িতে তেজপাতার গাছ থাকলে তেজ পাতা পোড়ান। এই পোড়া গন্ধে টিকটিকি থাকতে পারে না। নিয়মিত পোড়ালে টিকিটিকি আর বাড়িতে আসবে না।

how to keep home lizard free. আশা করি এই টোটকা গুলি প্রয়োগ করলে টিকটিকির হাত থেকে রেহাই মিলবে। এই টোটকাগুলি সবই ব্যবহারিক অভিজ্ঞতার ভিত্তিতে পাওয়া। আপনিও হয়তো আরও কিছু এমন টোটকার হদিস নিজেই খুঁজে বের করতে পারবেন। ধন্যবাদ।

আরও পড়ুন- সানবার্ন থেকে মুক্তির ঘরোয়া উপায়গুলি কি কি?

আরও পড়ুন- ‘গুপী গাইন বাঘা বাইন’ এর বিখ্যাত খেরোর খাতা এখন আপনার হাতের মুঠোয়

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: